সিআইপি হলেন চট্টগ্রামের ১৭ ব্যবসায়ী

দেশের রপ্তানি খাতে গুরুত্বপূর্ণ ১৮০ ব্যবসায়ীকে বাণিজ্যিক গুরুত্বপূর্ণ ব্যক্তি বা সিআইপি হিসেবে নির্বাচিত করেছে সরকার। পদাধিকারবলে ট্রেড ক্যাটাগরি থেকে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের ৪০ পরিচালকও পেয়েছেন সিআইপি মর্যাদা। এরমধ্যে চট্টগ্রামের রয়েছেন ১৭ ব্যবসায়ী।

গত বুধবার দুই ধরনের সিআইপি মিলিয়ে ২০২১ সালের জন্য প্রজ্ঞাপন প্রকাশ করে বাণিজ্য মন্ত্রণালয়। প্রজ্ঞাপনে বলা হয়, সিআইপি (রপ্তানি) নীতিমালা অনুযায়ী তাদের নির্বাচিত করেছে সরকার। আগামী এক বছরের জন্য এই ব্যক্তিরা বাংলাদেশ সচিবালয়ে প্রবেশের জন্য পাস ও গাড়ির স্টিকার পাবেন।

এ ছাড়া জাতীয় অনুষ্ঠান ও নাগরিক সংবর্ধনায় দাওয়াত, ব্যবসাসংক্রান্ত কাজে ভ্রমণের সময় বিমান, রেলপথ, সড়ক ও জলপথে সরকারি যানবাহনে আসন সংরক্ষণে অগ্রাধিকার ও বিমানবন্দরে ভিআইপি লাউঞ্জ ব্যবহারের সুবিধা পাবেন। সিআইপিরা তাদের স্ত্রী, সন্তান ও নিজের চিকিৎসার জন্য সরকারি হাসপাতালে বিশেষ সুবিধা পাবেন। বিদেশভ্রমণের ক্ষেত্রেও পররাষ্ট্র মন্ত্রণালয় তাদের জন্য ‘লেটার অব ইন্ট্রোডাকশন’ দেবে।

চট্টগ্রামে নির্বাচিত ১৭ সিআইপি হলেন— হিমায়িত খাদ্য ক্যাটাগরিতে চান্দগাঁও মোহরা বাহির সিগন্যাল এলাকার প্যাসিফিক সি ফুডসের ব্যবস্থাপনা পরিচালক দোদুল কুমার দত্ত, নীটওয়্যার (একক) ক্যাটাগরিতে ডবলমুরিং এলাকার ফোর এইচ ফ্যাশনস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক গাওহার সিরাজ জামিল, নীটওয়্যার গার্মেন্টস (গ্রুপ) ক্যাটাগরিতে নাসিরাবাদ শিল্প এলাকার কেডিএস গ্রুপের চেয়ারম্যান খলিলুর রহমান, নীটওয়্যার গার্মেন্টস (গ্রুপ) ক্যাটাগরিতে জুবিলি রোডের ক্লিফটন গ্রুপের পরিচালক এমডিএম মহিউদ্দিন চৌধুরী, নীটওয়্যার গার্মেন্টস (গ্রুপ) ক্যাটাগরিতে বায়েজিদ কুলগাঁও জালালাবাদের রিজী গ্রুপের চেয়ারম্যান মির্জা মো. জামশেদ আলী, টেঙটাইল (ফেব্রিঙ) একক ক্যাটাগরিতে পটিয়ার কালারপুল এলাকার ফোর এইচ ডাইং এন্ড প্রিন্টিং লিমিটেডের চেয়ারম্যান মিস সাহারা চৌধুরী।

বিবিধ (একক) ক্যাটাগরিতে কালুরঘাট বিসিক শিল্প এলাকার সানজি টেঙটাইল মিলস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ সিরাজুল ইসলাম, বিবিধ (একক) ক্যাটাগরিতে পাহাড়তলী সাগরিকা রোড বিসিক শিল্প এলাকার মেরিন সেফটি সিস্টেমের ব্যবস্থাপনা অংশীদার কামাল উদ্দিন আহমেদ, বিবিধ (একক) ক্যাটাগরিতে সদরঘাট রোডের বিএসআরএম স্টিলস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক আমের আলী হুসাইন, বিবিধ (একক) ক্যাটাগরিতে পাহাড়তলী সরাইপাড়া সাগরিকা রোডের মনির ট্রেডিংয়ের স্বত্বাধিকারী মো. মনির হোসেন, বিবিধ (একক) ক্যাটাগরিতে পাহাড়তলী ডি.টি রোডের মেসার্স এন আর ট্রেড ইন্টারন্যাশনালের স্বত্বাধিকারী মো. নুর উদ্দিন, বিবিধ (একক) ক্যাটাগরিতে সীতাকুণ্ড ভাটিয়ারির নিয়ালকো এলয়েস লিমিটেডের চেয়ারম্যান গাজী মোকাররম আলী চৌধুরী।

ইপিজেডভুক্ত সি (একক) ক্যাটাগরিতে সিইপিজেড আর এম ইন্টারলাইনিংস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো. মোজহারুল হক, ইপিজেডভুক্ত সি (একক) ক্যাটাগরিতে সিইপিজেড ইউনিটি এঙেসরিজ (প্রা.) লিমিটেডের পরিচালক জয়নাল আবেদীন, ইপিজেডভুক্ত সি (একক) ক্যাটাগরিতে সিইপিজেড ইউনিটি স্টাইল এন্ড এঙেসরিজ লিমিটেডের চেয়ারম্যান অহীদ সিরাজ চৌধুরী, ইপিজেডভুক্ত সি (একক) ক্যাটাগরিতে সিইপিজেড প্যাসিফিক জিন্স গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ মোহাম্মদ তানভীর। অন্যদিকে সিআইপি ট্রেডে নির্বাচিত হয়েছেন চট্টগ্রাম চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির প্রতিনিধি এবং পরিচালক মোহাম্মদ নুরুন নেওয়াজ।

মন্তব্য নেওয়া বন্ধ।