ঘর পেয়ে পরিবারগুলো সুন্দরভাবে বাঁচার সাহস পাবে: মূখ্য সচিব

0

প্রধানমন্ত্রীর মূখ্য সচিব ড. আহমদ কায়কাউস বলেছেন, ঘর পেয়ে ভূমিহীন ও গৃহহীন পরিবারগুলো সুন্দরভাবে বাঁচার সাহস পাবে, স্বপ্ন দেখতে শিখবে।
বৃহস্পতিবার (২৩ ডিসেম্বর) তিনি প্রধানমন্ত্রীর কার্যলয়ের উদ্যোগে ইন্টারন্যাশনাল কনভেনশন সেন্টারে চট্টগ্রাম বিভাগের পাঁচটি জেলার আশ্রয়ণ-২ প্রকল্পের প্রশিক্ষণ কর্মসূচির উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন।
মূখ্য সচিব বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আশ্রয়ন প্রকল্পের স্বপ্ন বুনেছিলেন ১৯৭২ সালে। এ ধারাবাহিকতায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৯৯৭ সালে এ প্রকল্পের কাজ শুরু করেন। তিনি তাঁর মেধা, শ্রম ও দক্ষতাকে ব্যবহার করে আমাদেরকে সাথে নিয়ে জনগনের কল্যাণে এ প্রকল্প বাস্তবায়ন করে যাচ্ছেন। সর্বোপরি বিশে^র ইতিহাসে নতুন একটি ইতিহাস রচনা করে চলেছেন।
সচিব বলেন, প্রধানমন্ত্রী দেশকে একটি ক্ষুধা ও দারিদ্রমুক্ত দেশ গঠনের লক্ষ্যে আশ্রয়ণ-২ প্রকল্পের মাধ্যমে ২ লক্ষ ১৩ হাজার ২ শত ২৭টি পরিবার পুনর্বাসন করা হয়েছে এবং তৃতীয় ধাপে ২১ হাজার ৫ শত ৪১টি ঘর নির্মাণের কর্মসূচি হাতে নিয়েছেন। ঘর পেয়ে ভূমি ও গৃহহীন পরিবারগুলো সুন্দরভাবে বাঁচার সাহস পাবে, স্বপ্ন দেখতে শিখবে। আমাদের মৌলিক চাহিদার মধ্যে খাদ্য, বস্ত্রের সাথে বাসস্থান নিশ্চিত করতে পারলেই সকল মৌলিক চাহিদা পূর্ণতা পাবে।
তিনি সিভিল সার্ভিসে কর্মরত সকল কর্মকর্তাগণের উদ্দেশ্যে বলেন, আপনারা হচ্ছেন বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনার স্বপ্নের ফেরীওয়ালা। আপনারা চাকরি নিয়েছেন শুধু টাকার জন্য নয়। পাশাপাশি সমাজ ও সমাজব্যবস্থা পরিবর্তনে সকলকে আবেগ দিয়ে কাজ করতে হবে।
প্রশিক্ষণের উদ্বোধন কর্মসূচিতে চট্টগ্রাম বিভাগীয় কমিশনার মোঃ কামরুল হাসানের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক (প্রশাসন) মো. আহসান কিবরিয়া সিদ্দিকি ও আশ্রয়ণ-২ প্রকল্পের প্রকল্প পরিচালক অতিরিক্ত সচিব মো. মাহবুব হোসেন। চট্টগ্রাম বিভাগের জেলা ও উপজেলা প্রশাসনের কর্মকর্তাগণ এ প্রশিক্ষণে অংশগ্রহণ করেন।

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm