চবিতে ‘স্যাটেলাইট ওশানোগ্রাফি’ বিষয়ক সেমিনার

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) ওশানোগ্রাফির বিভাগের প্রবীণ শিক্ষার্থীদের উদ্যোগে ‘Exploring the Depths with Satellite Oceanography’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।
রোববার (২৬ ফেব্রুয়ারি) দুপুরে মেরিন সায়েন্স অনুষদের সেমিনার কক্ষে এ আয়োজন করে বিভাগের প্রবীণ শিক্ষার্থীরা।

আয়োজকরা বলেন, বিশ্ববিদ্যালয় হল জ্ঞান চর্চা, অন্বেষণ এবং জ্ঞান সৃষ্টির তীর্থস্থান। এখানে ছাত্রছাত্রীরা যেমন শিক্ষকের কাছে শিখছে, উৎসাহ পাচ্ছে, উজ্জীবিত হচ্ছে জ্ঞান-বিজ্ঞানে, তেমনি প্রবীণরা ছাত্রদের বিভিন্ন বিষয়ে জ্ঞানের তৃষ্ণা বাড়াচ্ছে। প্রবীণ ছাত্রছাত্রীরা লিড নিচ্ছে, ছোটদের শেখাচ্ছে ও উদ্দীপ্ত করছে সেই জ্ঞানের তৃষ্ণা মেটাতে।

তারই পরিপ্রেক্ষিতে উক্ত সেমিনারে স্যাটেলাইট ওশানোগ্রাফির সাহায্যে কি কি গবেষণা কাজ করা যায়, জিআইএস, আর এস ব্যবহার করে সহজেই কিভাবে গবেষণা কাজ করা যায় সে বিষয়ে সবাইকে জানানো হয়। ছাত্রছাত্রীরা সহজেই কিভাবে স্যাটেলাইট ডাটা সংগ্রহ করবে এবং সেই ডাটা কোথায় কিভাবে ব্যবহার করবে সে বিষয়ে আলোচনা করা হয়।

সেমিনারে উপস্থিত থেকে শুভেচ্ছা বক্তব্য দেন ওশানোগ্রাফি বিভাগের সভাপতি অধ্যাপক ড. মোহাম্মদ মোসলেম উদ্দিন মুন্না, সহযোগী অধ্যাপক ড. মো. ওয়াহিদুল আলম, সহযোগী অধ্যাপক মো. এনামুল হক এবং সহকারী অধ্যাপক সাইদুল ইসলাম সরকার এবং ইন্সটিটিউট অব মেরিন সাইন্স এর সহকারী অধ্যাপক ফয়েজ মোহাম্মদ তাইমুর।

ছাত্রছাত্রীদের মাঝে স্যাটেলাইট ওশানোগ্রাফীর কার্যক্রম নিয়ে কথা বলেন ২০১৫-১৬ সেশনের শিক্ষার্থী দিবস দেব, একই সেশনের অনামিকা দাশ কনা এবং ২০১৬-১৭ সেশনের একেএম নূরে আলম মুর্শেদুজ্জামান মিমন। এছাড়া ফিজিক্যাল ওশানোগ্রাফির বর্তমান কর্মক্ষেত্র নিয়ে কথা বলেন ২০১৭-১৮ সেশনের ছাত্র সামিউল আহসান সানি।

ছাত্রছাত্রীরা যেন আগামীতে সমুদ্র গবেষণায় স্যাটেলাইট ওশানোগ্রাফীর কার্যক্রম বাড়াতে এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় হতে ভালো ভালো গবেষক তৈরি করতে কাজ করে যাবে এমন আশা ব্যক্ত করেন সেমিনার আয়োজকরা।

মন্তব্য নেওয়া বন্ধ।