সাংবাদিকপুত্র অমর্ত্য’র দ্বিতীয় মৃত্যুবার্ষিকী আজ, নানা আয়োজন

0

আজ বৃহস্পতিবার (২৫ আগস্ট) তৌকির তাহসিন বারী অমর্ত্যর দ্বিতীয় মৃত্যুবার্ষিকী। এ উপলক্ষে মৌলভীবাজারের কুলাউড়ার গ্রামের বাড়ির—উন্দালে, ভোলার চরফ্যাশন উপজেলার আসলামপুরে গ্রামের—বায়তুর তৌকির অমর্ত্য জামে মসজিদে, গাজীপুরের অমর্ত্য ফাউন্ডেশন গরিবের—হেঁসেলে কোরানখানি, মিলাদ মাহফিল ও দোয়া হবে।

অস্ট্রেলিয়ার ওয়েস্টার্ন সিডনি বিশ্ববিদ্যালয়ের ছাত্র অমর্ত্য ২০২০ সালের ২৫ আগষ্ট মাত্র ২১ বছর বয়সে মারা যান। তিনি অস্ট্রেলিয়া প্রবাসী প্রখ্যাত সাংবাদিক ফজলুল বারীর বড় ছেলে। সিডনির রুকউড সিমেট্রিতে অমর্ত্যর শেষশয্যা যেন এক খন্ড বাংলাদেশ। এফিটাফে খোদাই করা আছে বাংলাদেশের লাল সবুজ পতাকা। সেখানে অমর্ত্যর নামটি বাংলাও লেখা।

শোকার্ত পরিবার এরপর থেকে নিজেদের সব চ্যারিটি কার্যক্রম অমর্ত্য ফাউন্ডেশনের ব্যানারে পরিচালনা করে আসছে। সারাদেশে অভাবী মানুষদের সহায়তায় চালু করা হয়েছে নানান কার্যক্রম। এরমাঝে স্থাপন হয়েছে ৪০টি নলকূপ। সামনেও চলমান থাকবে নলকূপ প্রকল্প।

ভোলার চরফ্যাশন উপজেলার আসলামপুর গ্রামে গড়া হয়েছে স্মৃতির মিনার অমর্ত্য মসজিদ। সেখানে অমর্ত্য পাঠশালা, অমর্ত্য ডাক্তারখানা স্থাপনেরও উদ্যোগ নেয়া হয়েছে। এরমাধ্যমে গ্রামবাসীদের শিক্ষা ও স্বাস্থ্য সহায়তা দেয়া হবে।

ফাউন্ডেশন সারাদেশের বাচ্চাদের শিক্ষা উপকরন দেয়। গত দু’বছর ধরে কুরবানির ঈদে দরিদ্র গ্রামে গরিবের কুরবানি শিরোনামে নতুন একটা ধারা চালু করেছে এই ফাউন্ডেশন। এই কুরবানির মাংসের পুরোটা দরিদ্র গ্রামবাসীর মধ্যে বিতরণ করা হয়।

দরিদ্র মানুষজনের ঘর বানিয়ে দেয়া, ব্যবসার পুঁজির ব্যবস্থা করা, অভাবী পরিবারের মেয়ের বিয়ের ব্যবস্থায় সহায়তা সংস্থাটির অন্যতম প্রকল্প। পাঁচশ টাকায় এক পরিবারের এক সপ্তাহের খাবার দেয়াও একটি উদ্যোগ।

এছাড়া কিছু দরিদ্র ছাত্র, অস্বচ্ছল মুক্তিযোদ্ধাদের মাসিক সম্মানী দেয়া হয়। ফ্রি খাবার ঘর উন্দাল, অমর্ত্য ফাউন্ডেশন গরিবের হেঁসেলে প্রতিদিন শতাধিক ব্যক্তির খাবারের ব্যবস্থা করা হয়।

অমর্ত্যের পরিবারের পক্ষ থেকে তার আত্মার শান্তি কামনায় দেশবাসীর দোয়া চাওয়া হয়েছে।

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm