‘ইসহাক মিয়ার মত পরিশুদ্ধ রাজনীতিকরাই আমাদের চেতনার বাতিঘর’

চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী বলেছেন, সৎ, নির্লোভ, নীতিবান, সাহসী ও নির্ভীক রাজনীতিকের অভাব জাতীয় সংকট তৈরি করছে। মরহুম জননেতা ইসহাক মিয়ার মত পরিশুদ্ধ রাজনীতিকরাই আমাদের চেতনার বাতিঘর। এ ধরণের ব্যক্তিত্ববান রাজনীতির চলে গেলেও তারা যে পথটি দেখিয়ে গেছেন সে পথে আমরা চলতে না পারলে আমরা কেউই নিরাপদ নই।

সোমবার (২৪ জুলাই) সকালে বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহচর সাবেক গণপরিষদ সদস্য, অন্যতম সংবিধান প্রণেতা বাংলাদেশ আওয়ামী লীগের উপদেষ্টা মন্ডলীর সাবেক সদস্য মরহুম এম. ইসহাক মিয়ার ৬ষ্ঠ মৃত্যুবার্ষিকী উপলক্ষে মরহুমের কবর প্রাঙ্গণে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের উদ্যোগে অনুষ্ঠিত স্মরণসভায় সভাপতির বক্তব্যে তিনি এ কথা বলেন।

তিনি আরো বলেন, ইসহাক মিয়া রাজনীতিতে আসার শুরুতেই প্রতিষ্ঠিত ব্যবসায়ী, শিল্পপতি ও জনপ্রতিনিধি ছিলেন। রাজনীতিতে এসে তিনি অর্থবিত্তের বৈভব বাড়াননি, বরং হারিয়েছেন। কেননা তিনি দলকে উজার করে দেয়ার মানসিকতা নিয়েই রাজনীতি শুরু করেছিলেন। এটাই আমাদের শিক্ষনীয় হওয়া উচিত।

চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক সিটি মেয়র আ.জ.ম নাছির উদ্দীন বলেন, প্রয়াত জননেতা ইসহাক মিয়া সত্যিকার অর্থে আমার অভিভাবক ছিলেন। অনেক সংকটে ও বিপর্যয়ে তিনি ছিলেন আমাদের পরামর্শদাতা। আজ তাঁর মত সুদক্ষ পরামর্শদাতার অভাব রয়েছে।
তিনি আরও বলেন, আজ একটি অশুভ শক্তি যে ষড়যন্ত্রের জাল বিস্তার করে আওয়ামী লীগ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধাক্কা দিতে চায় তাদেরকে প্রতিহত করতে ইসহাক মিয়ার মত কান্ডারী যথেষ্ট ছিলেন। তাঁর পথ ধরেই যখন আমরা চলেছি ইনশাআল্লাহ ঐ অশুভ শক্তিকে রুখতে পারবো। ষড়যন্ত্রকারীর অপঘাতের বিরুদ্ধে পাল্টা আঘাতই আমাদের অস্তিত্বের উৎস।

চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক শফিকুল ইসলাম ফারুকের সঞ্চালনায় অনুষ্ঠিত স্মরণসভায় আরো বক্তব্য রাখেন চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি খোরশেদ আলম সুজন, আলতাফ হোসেন চৌধুরী বাচ্চু, চট্টগ্রাম-১০ আসনের নৌকা প্রতীকের প্রার্থী মোঃ মহিউদ্দিন বাচ্চু, মরহুমের সন্তান মো. রিদুয়ান আহমেদ।

সভামঞ্চে উপস্থিত ছিলেন চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি নঈম উদ্দিন চৌধুরী, এড. ইব্রাহিম হোসেন চৌধুরী বাবুল, সাংগঠনিক সম্পাদক নোমান আল মাহমুদ এমপি, উপদেষ্টা শফর আলী, শেখ মোহাম্মদ ইসহাক, তথ্য গবেষণা সম্পাদক চন্দন ধর, বন পরিবেশ সম্পাদক মশিউর রহমান চৌধুরী, ত্রাণ সমাজ কল্যাণ সম্পাদক হাজী মোহাম্মদ হোসেন, নির্বাহী সদস্য কামরুল হাসান বুলু, আবদুল লতিফ টিপু, থানা আওয়ামী লীগের অধ্যক্ষ আসলাম হোসেন, এ.এস.এম ইসলাম, হাজী মো. ইলিয়াছ, রেজাউল করিম কায়সার, ওয়ার্ড আওয়ামী লীগের আবদুল্লাহ আল ইব্রাহিম, জাফরুল হায়দার সবুজ, সৈয়দ জাকারিয়া, ইসকান্দার মিয়া, ফারুক আহমেদ, সাইফুল আলম বাবু, কাউন্সিলর মো. গিয়াস উদ্দিন, অধ্যাপক ইসমাইল, শাহেদ ইকবাল বাবু, নাজমুল হক ডিউক, আবদুস সালাম মাসুম, আবুল হাসনাত মো. বেলাল প্রমুখ।

এর আগে সকাল ৯টায় হাজী পাড়া সুন্নিয়া জামে মসজিদে খতমে কোরআন, দোয়া ও মিলাদ মাহফিল, মরহুমের কবর জিয়ারত এবং পুষ্পমাল্য অর্পণ করা হয়।

মন্তব্য নেওয়া বন্ধ।