এমভি আব্দুল্লাহর মুক্ত ২৩ নাবিক দেশে ফিরবেন আগামী সপ্তাহে

সোমালিয়ার জলদস্যুদের হাত থেকে মুক্তি পাওয়া এমভি আব্দুল্লাহর ২৩ নাবিক আগামী সপ্তাহ নাগাদ দেশে ফিরবেন। তারা এখন দুবাইয়ের পথে। সেখানে পৌঁছলে তাদের দেশে নিয়ে আসা হবে বলে জানিয়েছেন এমভি আব্দুল্লাহর মালিক প্রতিষ্ঠান কেএসআরএম কর্তৃপক্ষ।

রোববার (১৪ এপ্রিল) চট্টগ্রামের আগ্রাবাদে কবির গ্রুপের প্রধান কার্যালয়ে সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়। সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন প্রতিষ্ঠানের উপমহাব্যবস্থাপক শাহরিয়ার জাহান রাহাত। তিনি বলেন, আমাদের কাছে নাবিকদের জীবনের নিরাপত্তার বিষয়টি ছিল সবচে গুরুত্বপূর্ণ। ভারতীয় যুদ্ধজাহাজ এমভি আব্দুল্লাহর পিছু নেওয়ার পর সরকারকে দ্রুত বিষয়টি অবহিত করি। ৩০ মিনিটের মধ্যে ভারতীয় যুদ্ধজাহাজ এটির পিছু নেয়া ত্যাগ করে। এই জন্য প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও শিক্ষামন্ত্রীকে ধন্যবাদ জানাই।

জাহাজের নিরাপত্তার ঘাটতির বিষয়ে জানতে চাইলে শাহরিয়ার জাহান রাহাত বলেন, আমাদের জাহাজটি নিরাপদ দূরত্বে-৯০০ নটিক্যাল মাইলের মধ্যে চলাচল করছিল। গত এক দশকে কোনো দুর্ঘটনা ঘটেনি বলেই জাহাজে গানম্যান ছিল না। তবে, আগামীতে আমরা আরও সতর্ক অবস্থায় জাহাজ পরিচালনা করব।
এমভি আব্দুল্লাহর মুক্ত ২৩ নাবিক দেশে ফিরবেন আগামী সপ্তাহে 1

কেএসআরএমের অঙ্গ প্রতিষ্ঠান এসআর শিপিংয়ের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মেহেরুল করিম বিভিন্ন পর্যায়ে সমঝোতার কাজটি সম্পন্ন করেন। সংবাদ সম্মেলনে তিনি বলেন, ১৩ বছর আগে আমাদের জাহানমনি জিম্মি হয়েছিল তখন আমাদের জিম্মি উদ্ধার সংক্রান্ত অভিজ্ঞতা ছিল না। সে জন্য জাহাজটি উদ্ধারে সময় বেশি লেগেছিল। এমভি আব্দুল্লাহ জিম্মি হওয়ার পর দ্রুত উদ্ধারে যথাযথ পক্রিয়ায় কাজ করেছি। এতেই আমরা সফল হয়েছি।

জলদস্যুদের দলে ৬৫ জন ছিল এবং তাদের একজন কমান্ডার ইংরেজিতে দক্ষ। সেই কমান্ডার আমাদের সঙ্গে যোগাযোগ করেন। তারপর থেকে আমাদের মূল উদ্দেশ্য ছিল জাহাজের নাবিকদের নিরাপত্তা এবং সুস্থতা নিশ্চিত করা। আমরা যেহেতু ইন্টারন্যাশনাল শিপিংয়ের সঙ্গে জড়িত, তাই প্রতিটি রুল আমাদের মেনে চলতে হয়। এমভি আব্দুল্লাহর বেলায়ও বিভিন্ন ইন্টারন্যাশনাল প্রতিষ্ঠানের সঙ্গে যোগাযোগ করেছি। প্রতিদিন জুমে কথা বলে আপডেটগুলো জানাতে হতো।

মেহেরুল করিম আরও বলেন, জাহাজটির ক্যাপ্টেনকে যখন বলি, আপনারা এখন মুক্ত। আজকেই রওনা দেবেন। তখন নাবিকেরা অনেকে খুঁশিতে কেঁদে দেন। তারপর বাংলাদেশ সময় রাত ৩টায় ৬৫ জলদস্যু জাহাজটি ছেড়ে চলে যায়।

মন্তব্য নেওয়া বন্ধ।