কর্ণফুলীতে অনুমোদন ছাড়া খাদ্য উৎপাদন, লাখ টাকা জরিমানা

চট্টগ্রামের কর্ণফুলীতে সংশ্লিষ্ট বিভাগের অনুমতি ছাড়া, অস্বাস্থ্যকর পরিবেশে মুরগী ও মাছের খাদ্য উৎপাদন করায় হাক্কানী কর্পোরেশেন নামে একটি প্রতিষ্ঠানকে এক লাখ টাকা জরিমানা করা হয়েছে।

সোমবার (১৬ অক্টোবর) দুপুরে উপজেলার চরপাথরঘাটা এলাকায় কর্ণফুলী উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট পিযুষ কুমার চৌধুরী এ অভিযান চালান।

জানা গেছে, গত কয়েক বছর ধরে প্রাণিসম্পদ ও মৎস্য বিভাগের লাইসেন্স না নিয়ে অবৈধভাবে মুরগী ও মাছের খাদ্য উৎপাদন ও প্রক্রিয়াকরণ করে আসছিল প্রতিষ্ঠানটি। তারা অস্বাস্থ্যকর ও অনিরাপদ পরিবেশে তৈরি করা এসব খাদ্য মাছ ও প্রাণীকে খাওয়ানো হলে স্বাস্থ্যঝুঁকির সম্ভাবনাও আছে। শুধু তাই নয়, লোকালয়ে এভাবে খাদ্য উৎপাদনের ফলে আশেপাশে দুর্গন্ধ ছড়ানোর পাশাপাশি পরিবেশ দূষণ হওয়ায় সোমবার অভিযান চালিয়ে এক লাখ টাকা জরিমানা আদায় করা হয়।

বিষয়টি নিশ্চিত করে নির্বাহী ম্যাজিস্ট্রেট পিযুষ কুমার চৌধুরী বলেন, গত আগস্ট মাসে মেয়াদোর্ত্তীণ হয়েছে পরিবেশের ছাড়পত্রের। সংশ্লিষ্ট বিভাগের অনুমতি ছাড়া দীর্ঘদিন ধরে মেয়াদোত্তীর্ণ পণ্য ও রাসায়ানিক দ্রব্য দিয়ে তৈরি হচ্ছে হাঁস, মুরগি ও মাছের খাদ্য। অনুমোদনহীন এ কারখানার ভেতর নোংরা, অস্বাস্থ্যকর পরিবেশ আর চারদিকে ঘুরছে ইঁদুর, তেলাপোকা। এসব খাদ্য মাছ ও মুরগিকে খাওয়ানো হলে তা বিশাল জনগোষ্ঠীর স্বাস্থ্য ঝুঁকির আশঙ্কা রয়েছে। যদি আবারও কারখানায় এসব আইন না মানে পরবর্তীতে বন্ধ করে দেওয়া হবে বলে জানান তিনি।

মন্তব্য নেওয়া বন্ধ।