চবি ক্যাম্পাসে আগামীকাল উদযাপিত হবে ‘মার্কেটিং ডে’

দিনব্যাপী বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে আগামীকাল চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) উদযাপিত হতে যাচ্ছে ‘মার্কেটিং ডে’ । প্রতি বছর ১ নভেম্বর চবি ক্যাম্পাসে দিবসটি পালন করা হয়। ১৯৯২ সালের এই দিনে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে যাত্রা শুরু করে মার্কেটিং বিভাগ। প্রতিষ্ঠাতা সভাপতি অধ্যাপক এ. জে. এম. নূরুদ্দিন চৌধূরীর নেতৃত্বে কেবল ১০ জন শিক্ষক ও ৯৬ জন শিক্ষার্থী নিয়ে যাত্রা শুরু করা বিভাগটির পূর্ণ হয়েছে ৩০ বছর। আর সেই উপলক্ষে দিনব্যাপী নানান কর্মসূচির পরিকল্পনা নেয়া হয়েছে বিভাগটির পক্ষ থেকে।

মার্কেটিং ডে ও বিভাগের তিন দশক পূর্তি উৎসব উদযাপন কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. মো. তৈয়ব চৌধূরী বলেন, মঙ্গলবার সকাল ৯টা ৩০ মিনিটে একটি বর্ণাঢ্য র‌্যালির মধ্য দিয়ে উৎসবমুখর পরিবেশে দিবসটির উদযাপন শুরু হবে। বিভাগের সকল শিক্ষার্থী ও শিক্ষকবৃন্দ এতে অংশ নেবেন। এরপর বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন অনুষদ অডিটোরিয়ামে হবে উদ্বোধনী অনুষ্ঠান। আয়োজনের এই পর্বে থাকবে বিভাগটির প্রাক্তন সভাপতিবৃন্দকে সম্মাননা প্রদান ও তাঁদের স্মৃতিচারণ, একটি একাডেমিক সেমিনার, ও বিভাগীয় শিক্ষার্থীদের পরিবেশনায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আক্তার। বিশেষ অতিথি হিসেবে থাকবেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (একাডেমিক) অধ্যাপক বেনু কুমার দে ও ব্যবসায় প্রশাসন অনুষদের ডিন অধ্যাপক মো. হেলাল উদ্দিন নিজামী।

তিনি বলেন, চবির মার্কেটিং বিভাগের বরিষ্ঠতম অধ্যাপক এস. এম. সালামত উল্লাহ ভূঁইয়ার সভাপতিত্বে ‘Post-Pandemic Marketing: Challenges and Opportunities’— শীর্ষক সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন স্বনামখ্যাত অন্ট্রাপ্রিনাউরিয়াল মার্কেটিং প্র্যাক্টিশনার ও প্রখ্যাত সঙ্গীতজ্ঞ আসিফ ইকবাল। প্রবন্ধের উপর আলোচনা করবেন অধ্যাপক সৈয়দ আহসানুল আলম, অধ্যাপক ড. আব্দুল্লাহ মামুন, অধ্যাপক ড. মো. সালেহ জহুর, অধ্যাপক ড. মো. সেলিম উদ্দিন, মাহমুদুল হক তাজ এবং মো. মামুন চৌধূরী।

দিবসটির গুরুত্ব নিয়ে বলতে গিয়ে বিভাগীয় সভাপতি অধ্যাপক ড. তুনাজ্জিনা সুলতানা মার্কেটিং বিভাগের সমৃদ্ধ অতীত তুলে ধরেন। তিনি বলেন, গবেষণার মাধ্যমে মার্কেটিং বিষয়ে জ্ঞান উৎপাদন, অর্জিত জ্ঞানের বিতরণ ও তার মধ্য দিয়ে দক্ষ মার্কেটিং এক্সিকিউটিভ তৈরি করে মার্কেটিং বিভাগ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের একটি ব্যতিক্রমী ও অগ্রগামী বিভাগের স্বীকৃতি অর্জন করেছে। ‘মার্কেটিং ডে’ উদযাপনের মধ্য দিয়ে আমরা আমাদের বর্তমান শিক্ষার্থীদের বিভাগের গৌরবময় অতীত সম্পর্কে জানাব ও ভবিষ্যতে এর ধারাবাহিকতা বজায় রাখার গুরুত্ব তুলে ধরব।

মন্তব্য নেওয়া বন্ধ।