চুয়েট ভর্তি পরীক্ষা ১৭ জুন, ১০ মে থেকে আবেদন শুরু

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (চুয়েট) ভর্তি পরীক্ষার তারিখ নির্ধারণ করা হয়েছে। আগামী ১৭ জুন (শনিবার) একযোগে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট), খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট) ও রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) নিজ নিজ কেন্দ্রে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। অনলাইনে ভর্তি আবেদন করা যাবে ১০ মে সকাল ৯টা থেকে ২২শে মে রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত। মঙ্গলবার চুয়েট-কুয়েট-রুয়েট কেন্দ্রীয় ভর্তি কমিটির এক সভায় এসব সিদ্ধান্ত নেওয়া হয়।

চুয়েটের পুরকৌশল অনুষদের ডিন ও প্রকৌশল গুচ্ছের চুয়েটের প্রতিনিধিত্বকারী অধ্যাপক ড. মো. মইনুল ইসলাম চট্টগ্রাম খবরকে বিষয়টি নিশ্চিত করে বলেন, কেন্দ্রীয় ভর্তি কমিটির সভায় ১০ মে থেকে ভর্তি আবেদন শুরু ও ১৭ জুন ভর্তি পরিক্ষার তারিখ নির্ধারণ করা হয়। এর মাঝে ৩ জুন যোগ্য প্রার্থীদের রোল নম্বর ও পরীক্ষা কেন্দ্রসহ নামের তালিকা প্রকাশ করা হবে। আগামী ৮ জুলাই ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশ করা হবে।

তিনি আরও বলেন, এবার চুয়েটে নিয়মিত ৯২০টি আসন ও সংরক্ষিত ১১টিসহ মোট ৯৩১টি আসনে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ‘ক’ গ্রুপে ইঞ্জিনিয়ারিং বিভাগসমূহ এবং নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ আর ‘খ’ গ্রুপে ইঞ্জিনিয়ারিং বিভাগ, নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ এবং স্থাপত্য বিভাগে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ‘ক’ গ্রুপের আবেদন ফি ১২০০ টাকা এবং ‘খ’ গ্রুপের আবেদন ফি ১৩০০ টাকা নির্ধারণ করা হয়েছে।

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট) ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য আবেদনের যোগ্যতা হিসেবে প্রার্থীকে ২০২২ সালে অনুষ্ঠিত উচ্চমাধ্যমিক বা সমমানের পরীক্ষায় কমপক্ষে জিপিএ ৪ বা সমতুল্য গ্রেড পেয়ে উর্ত্তীর্ণ হতে হবে। এছাড়া প্রার্থীকে গণিত, পদার্থবিজ্ঞান, রসায়ন বিষয়ে আলাদাভাবে জিপিএ ৫ পেতে হবে। এছাড়াও ইংরেজি বিষয়ে কমপক্ষে জিপিএ ৪ পেতে হবে।

মন্তব্য নেওয়া বন্ধ।