তিনটিলা বন বিহারে ধর্মীয় পূণ্যানুষ্ঠান

পার্বত্য জেলা রাঙামাটির লংগদুতে বৌদ্ধধর্মালম্বীদের বৃহৎ মহাসংঘ দান উৎসব অনুষ্ঠিত হয়েছে। সোমবার (২৬ ফেব্রুয়ারি) দিনব্যাপী মহাসংঘ দান উৎসব কমিটির আয়োজনে ঐতিহ্যবাহী তিনটিলা বন বিহারে ১৩তম শুভ অষ্টবিংশতি বুদ্ধ পূজা, ধর্ম পূজা, মহাসংঘ দান, বুদ্ধমূর্তি দান, অষ্টপরিস্কার দান, কল্পতরু দান, চুরাশি হাজার প্রদীপ দান ও প্রজ্বলন সহ নানাবিধ দানযজ্ঞের পূণ্যানুষ্ঠান সম্পন্ন হয়েছে।

সংঘদান অনুষ্ঠান পরিচালনা কমিটির আহ্বায়ক রকি চাকমা ও সাধারণ সম্পাদক সজীব চাকমার সার্বিক পরিচালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বন ও পরিবেশ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি ও রাঙামাটির সাংসদ দীপংকর তালুকদার এমপি।

এছাড়া অনুষ্ঠানে সকালে বক্তব্য রাখেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের পালি বিভাগের অধ্যাপক এবং একুশে পদক প্রাপ্ত লেখক ও গবেষক ডক্টর জিনবোধি ভিক্ষু।

বিকালে রাঙামাটি রাজ বনবিহারের সৌরজগত মহাস্থবির এবং প্রজ্ঞালংকার মহাস্থবির বনভান্তের শিষ্যসংঘের প্রধান ও আবাসিক প্রধান জ্ঞানপ্রিয় মহাস্থবির বক্তব্য রাখেন।

এসময় উপস্থিত ছিলেন রাঙামাটি জেলা পরিষদের সাবেক চেয়ারম্যান বৃষকেতু চাকমা, লংগদু উপজেলা নির্বাহী কর্মকর্তা সাইফুল ইসলাম, উপজেলা আওয়ামী লীগের সভাপতি মোঃ সেলিম ও সাধারণ সম্পাদক বাবুল দাশ বাবু, উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান আনোয়ারা বেগম, রাঙামাটি জেলা পরিষদের সদস্য আব্দুর রহিম ও আসমা বেগম, লংগদু থানার অফিসার ইনচার্জ হারুনুর রশীদ প্রমুখ।

বক্তারা জগতের সকল ধর্মের মানুষের মঙ্গল কামনা করে হিংসা বিদ্বেষ থেকে নিজেকে দূরে সরিয়ে দেশ ও জাতীর কল্যাণে কাজ করার আহ্বান জানান।

মন্তব্য নেওয়া বন্ধ।