দেশ-বিদেশের সহস্রাধিক চিকিৎসকের অংশগ্রহণে চট্টগ্রামে বৈজ্ঞানিক সম্মেলন বৃহস্পতিবার

‘ভবিষ্যৎ প্রজন্মের গবেষণা’ প্রতিপাদ্যে মালয়েশিয়া, থাইল্যান্ড, ভারত, নেপালসহ বিভিন্ন দেশের প্রায় ১১শ চিকিৎসা বিজ্ঞানী ও গবেষকদের অংশ গ্রহণে আগামী বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) চট্টগ্রামে বৈজ্ঞানিক সম্মেলন অনুষ্ঠিত হবে। চট্টগ্রাম ইন্টারন্যাশনাল মেডিকেল কলেজ—সিআইএমসি, চট্টগ্রাম ইন্টারন্যাশনাল ডেন্টাল কলেজ—সিআইডিসি ও চট্টগ্রাম ইন্টারন্যাশনাল নার্সিং কলেজ—সিআইএনসি এ সম্মেলনের আয়োজক। এটি তাদের তৃতীয় আন্তর্জাতিক বৈজ্ঞানিক সম্মেলন।

এবারের সম্মেলনে ১০৪টি গবেষণাপত্র উপস্থাপন করা হবে বলে জানান সম্মেলন কমিটির প্রধান সমন্বয়ক অধ্যাপক ডা. মো. মুসলিম উদ্দিন সবুজ। মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) দুপুরে চট্টগ্রাম প্রেস ক্লাবের এস রহমান হলে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এসব তথ্য জানান। এসময় উপস্থিত ছিলেন সিআইএমসির অধ্যক্ষ ডা. টিপু সুলতান, সিআইএমসি হসপিটালের পরিচালক ডা. আমির হোসেন, সিআইডিসি অধ্যক্ষ ডা. মো. আকরাম পারভেজ চৌধুরী, চট্টগ্রাম প্রেস ক্লাবের সভাপতি সালাহউদ্দিন মো. রেজা, উপাধ্যক্ষ অধ্যাপক ডা. আলী হোসেন, সিআইডিসি হসপিটালের পরিচালক অধ্যাপক ডা. শাহিকুল জব্বার, সিআইএনসি অধ্যক্ষ মিসেস রুবি দত্ত, শাইখুজ জব্বার প্রমুখ।

লিখিত বক্তব্যে ডা. মো. মুসলিম উদ্দিন সবুজ বলেন, গবেষণা স্বাস্থ্যসেবা এবং শিক্ষা থেকে প্রযুক্তি এবং সামাজিক নীতি পর্যন্ত আমাদের জীবনে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। গবেষণা ছাড়া অগ্রগতি সম্ভব নয়। দিনব্যাপী বৃহৎ এই আয়োজনকে আমরা চিকিৎসা সংক্রান্ত নানা আয়োজনে সাজিয়েছি।

চট্টগ্রাম প্রেস ক্লাবের সভাপতি সালাহউদ্দিন মো. রেজা শুভেচ্ছা বক্তব্যে বলেন, চট্টগ্রামে নিজ নিজ কর্মক্ষেত প্রথিকৃৎ চিকিৎসকগণ সিআইএমসি, সিআইডিসিতে চিকিৎসা সেবা দিচ্ছেন। এটি প্রতিষ্ঠানগুলোকে অন্যান্য দিক থেকে এগিয়ে রাখছে। এই সম্মেলনের মাধ্যমে আশা করি চট্টগ্রামের মানুষ উপকৃত হবে, দেশের চিকিৎসা খাত উন্নত হবে।

সম্মেলনের উদ্বোধন করবেন চট্টগ্রাম মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. ইসমাইল খান। সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন চট্টগ্রাম-৮ আসনের সাংসদ আবদুচ সালাম। এছাড়া সরকারের স্বাস্থ্য ও পরিবার কল্যঅণ মন্ত্রণালয়ের সচিব মো. আজিজুর রহমান, স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক. ডা. মো. টো মিঞা, অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক বায়জিদ খুরশিদ রিয়াজ, চমেক অধ্যক্ষ অধ্যাপক ডা. শাহেনা আকতার, উপধ্যাক্ষ অধ্যাপক ডা. হাফিজুল ইসলাম প্রমূখ।

মন্তব্য নেওয়া বন্ধ।