পানিতে পুরোপুরি স্বয়ংসম্পূর্ণতা অর্জন করল চট্টগ্রাম ওয়াসা

চট্টগ্রাম নগরবাসীর পানি নিয়ে এতদিন হাহাকার থাকলেও ১৪ কোটি ৩০ লাখ লিটার ক্ষমতাসম্পন্ন পানি শোধনাগার প্রস্তুত হওয়ায় সেই জনদুর্ভোগ আর থাকবে না বলে আশা করছে ওয়াসা কর্তৃপক্ষ।

বুধবার (১৬ মার্চ) দুপুরে গণভবন থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভার্চুয়ালি ‘শেখ হাসিনা পানি শোধনাগার প্রকল্প-২’ এর উদ্বোধন করেন।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম, তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ এবং সিটি মেয়র মো. রেজাউল করিম চৌধুরী। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদ। স্বাগত বক্তব্য রাখেন চট্টগ্রাম ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী এ কে এম ফজলুল্লাহ।

উল্লেখ্য, রাঙ্গুনিয়ার পোমরায় ২০১৬ সালে শেখ হাসিনা পানি সরবরাহ প্রকল্প-২ এর কাজ শুরু হয়। ৪ হাজার ৪৮৯ কোটি ১৫ লাখ টাকার প্রকল্পে জাপান ইন্টারন্যাশনাল কো অপারেশন এজেন্সি (জাইকা) দেয় ২ হাজার ৮০০ কোটি ৯২ লাখ, বাংলাদেশ সরকার ১ হাজার ৬৬৫ কোটি ১৬ লাখ এবং ওয়াসা দেয় ২৩ কোটি ৭ লাখ টাকা। ২০২১ সালের ১৬ মার্চ এটি আনুষ্ঠানিকভাবে উৎপাদন শুরু হয়। এ প্রকল্পের উৎপাদন ক্ষমতা ১৪ কোটি ৩০ লাখ লিটার পানি।

এ প্রকল্পের মাধ্যমে আগামী ২০৩০ সাল পর্যন্ত নির্বিঘ্নে পানি পেতে যাচ্ছে নগরীর ৬০ লাখ মানুষ। ৬০ বর্গমাইলের চট্টগ্রাম নগরীতে দৈনিক প্রায় ৫০ কোটি লিটার পানির চাহিদা। ১৯৮৭ সালে দৈনিক ৯ কোটি লিটার উৎপাদন ক্ষমতার মোহরা পানি শোধনাগার প্রকল্পটি চালু হয়। ২০১৭ সালের ১২ মার্চ কর্ণফুলী নদীর পানি পরিশোধন করে রাঙ্গুনিয়ার পোমরায় চালু করা হয় ‘শেখ হাসিনা পানি শোধনাগার-১’ প্রকল্প। এর উৎপাদন ক্ষমতা দৈনিক ১৪ কোটি ৩০ লাখ লিটার।

এমএফ

মন্তব্য নেওয়া বন্ধ।