প্রধানমন্ত্রীর জনসভার দিন যেভাবে চলবে যানবাহন

প্রধানমন্ত্রী শেখ হাসিনার চট্টগ্রামে আগমন উপলক্ষ্যে সর্বত্র চলছে সরব প্রস্তুতি। নিরাপত্তা নিশ্চিতে আইনশৃঙ্খলা পরিস্থিতি জোরদার করছে পুলিশ-প্রশাসন। আগামী ৪ ডিসেম্বর নগরীর পলোগ্রাউন্ডে অনুষ্ঠিত জনসমাবেশ সুষ্ঠু ও সফলভাবে সম্পন্ন করতে নগরীর যান চলাচল নিয়ন্ত্রণ করাসহ বেশ কিছু নির্দেশনা দিয়েছে চট্টগ্রাম মেট্টাপলিটন পুলিশ (সিএমপি)।

বৃহস্পতিবার (১ ডিসেম্বর) সিএমপির পক্ষ থেকে গণমাধ্যমে এমন নির্দেশনা দেওয়া হয়েছে। সকল প্রকার যানবাহনের চালক, যাত্রী ও সমাবেশে অংশগ্রহণকারীদের নির্দেশনা অনুসরণের জন্য আহ্বানও জানানো হয়।

সিএমপির নির্দেশনায় বলা হয়, সমাবেশের দিন নগরীর এম এ আজিজ স্টেডিয়াম হতে রেডিসন গোল চত্বর, ইস্পাহানী মোড়, টাইগারপাস হয়ে পলোগ্রাউন্ড সমাবেশস্থল এবং পলোগ্রাউন্ড হতে টাইগারপাস, ইস্পাহানি মোড়, রেডিসন গোল চত্বর হয়ে এম এ আজিজ স্টেডিয়াম পর্যন্ত সড়কে সমাবশে অংশ নেওয়া ভিআইপিদের চলাচলের জন্য যান চলাচল নিয়ন্ত্রণ করা হবে। এদিন সকাল আটটা থেকে সফর শেষ না হওয়া পর্যন্ত এ নির্দেশনা বহাল থাকবে। একই সঙ্গে সকাল আটটা থেকে রাত আটটা পর্যন্ত আন্তঃজেলা কোনো যাত্রীবাহী বাস শহরে ঢুকতে পারবে না।

রোড ব্লক স্থাপন ও ডাইভারশন বসবে যেভাবে:

নগরের হাইলেভেল রোড, ওয়াসার মোড়, জমিয়াতুল ফালাহ্ পশ্চিম গেইট ইউর্টান, লালখান বাজার ফ্লাইওভারের নামার মুখ, আলমাস মোড়, চানমারি রোড, ম্যাজিস্ট্রেট কলোনী রোডের মুখ, সিটি করপোরেশন অফিস গলির উভয় মুখ, দেওয়ানহাট ব্রীজের মুখ, টাইগারপাস মোড়, আমবাগান রেলক্রসিং, কাজীর দেউড়ী, নেভাল এভিনিউ, ইঞ্জিনিয়ার ইনিস্টিটিউট, রেলওয়ে অফিসার্স কলোনী মসজিদ, কুক আউট রেস্টুরেন্ট, উন্মুক্ত বিশ্ববিদ্যালয়, কাঠের বাংলো, ফ্রান্সিস রোড, আটমার্সিং, এনায়েত বাজার, পুরাতন রেলস্টেশন, কদমতলী মোড়, নিউ মার্কেট মোড়, সিটি কলেজ মোড়, অভয়মিত্র ঘাট, নতুন ব্রীজ , আখতারুজ্জামান ফ্লাইওভারে উঠার মুখ, ষোলশহর ২নম্বর গেইট পুলিশ বক্সের সামনে, ফ্লাইওভারে উঠার মুখ, পেনিনসুলা হোটেলের সামনে, শহীদ শাহজাহান মাঠের সামনে, পাঞ্জাবি লেইনের মুখ, আগ্রাবাদ বাদামতলী মোড়র সড়ক ব্লক স্থাপন ও ডাইভারশনের দেওয়া হবে। এ সকল রুটের মূখে রোড ব্লক স্থাপন ও ডাইভারশন প্রদানের মাধ্যমে ভিভিআইপি যাতায়াতের সময় সকল ধরণের যানবাহন চলাচল নিয়ন্ত্রণ করা হবে।

সিএমপির নির্দেশনায় বলা হয়, অনুষ্ঠানে আসা অথিতিদের যানবাহন ও যানজট পরিহারের লক্ষ্যে টাইগারপাস হতে সকল গাড়ি উল্টো পথে এসে ড্রপ করে কেন্দ্রীয় নেতাদের গাড়ি ইউর্টান করে কাঠের বাংলো দিয়ে সিআরবিতে চলে যাবে। এক্ষেত্রে মন্ত্রী, মেয়র, সংসদ সদস্য, জিওসি-২৪ পদাতিক ডিভিশন, বিভাগীয় কমিশনার, পুলিশ কমিশনার ও রেঞ্জ ডিআইজির গাড়ি সোজা সামনে গিয়ে রেলওয়ে পাবলিক স্কুল মাঠে প্রবেশ করবে। অপরদিকে নতুন ব্রীজ গোল চত্বরের পশ্চিম পার্শ্বে, কদমতলী মোড়, ষোলশহর রেলস্টেশনের সামনের রাস্তা, শহীদ শাহজাহান মাঠ ও আগ্রাবাদ বাদামতলী মোড় এলাকায় ড্রপিং পয়েন্ট থাকবে।

যে স্থানে গাড়ি পার্কিং করা যাবে:

সিমাবেশের দিন কোন গাড়ি কোন স্থানে পার্কিং করা যাবে তার নির্দেশনাও দিয়েছে সিএমপি।নির্দেশনা অনুযায়ী- রেলওয়ে পাবলিক স্কুল মাঠে মন্ত্রী, মেয়র, সংসদ সদস্য, জিওসি- ২৪ পদাতিক ডিভিশন, বিভাগীয় কমিশনার, পুলিশ কমিশনার ও রেঞ্জ ডিআইজিরকার পার্কিং করা হবে। সিআরবি সাত রাস্তার মাথায় এক সারিতে কেন্দ্রীয় নেতা, শহীদ শাহজাহান মাঠ ও শুভপুর বাস টার্মিনানে বীর মুক্তিযোদ্ধাদের , পুরাতন রেল স্টেশন ও সিআরবি সাত রাস্তার মাথায় ঊর্ধ্বতন কর্মকর্তাদের পার্কিং করতে হবে।

এছাড়া মহানগর ও জেলার নেতাদের পুরাতন রেল স্টেশন ও প্যারেড গ্রাউন্ড এবং গণমাধ্যমের গাড়ি নগরের জমিয়াতুল ফালাহ মসজিদ মাঠে পার্কিংয়ে জন্য বলা হয়েছে। এছাড়া সমাবেশ আসা গাড়ি নতুন ব্রীজ হতে কালামিয়া বাজার এক্সেস রোড, শুভপুর টার্মিনাল, ফরেস্ট গেইট (বন গবেষণা উচ্চ বিদ্যালয় মাঠ), বহদ্দারহাট টার্মিনাল, শহীদ শাহজাহান মাঠ (আমবাগান রোড), আগ্রাবাদ এক্সেস রোড ও অলংকার আলিফ গলি পার্কিংয়ের জন্য বলা হয়েছে।

মন্তব্য নেওয়া বন্ধ।