ফটিকছড়িতে পাহাড়ি সন্ত্রাসীদের ফেলে যাওয়া সরকারি বনের কাঠ উদ্ধার

চট্টগ্রামের ফটিকছড়িতে পাহাড়ি সন্ত্রাসীদের বাঁধার মুখে ফেলে যাওয়া সরকারি বাগানের সেগুন গাছ উদ্ধার করেছে চট্টগ্রাম উত্তর বন বিভাগের কর্মকর্তারা। বুধবার (১১ অক্টোবর) খাগড়াছড়ি জেলার লক্ষীছড়ি উপজেলা সীমান্তবর্তী ফটিকছড়ি উপজেলার কাঞ্চননগর পরিত্যক্ত ধুরুং ফরেস্ট বিট অফিস এলাকা থেকে তিনটি চাঁদের গাড়ি (জিপ) যোগে গাছ গলো উদ্ধার করা হয়।

উদ্ধার করা তিনটি গাছের মোট পরিমাণ ১২৭ দশমিক ৮৮ ঘনফুট। নারায়নহাট রেঞ্জ কর্মকর্তা ইলিয়াছুর রহমান বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি সাংবাদিকদের জানান, নারায়নহাট রেঞ্জ এবং অন্যান্য রেঞ্জের অধীন কয়েকটি বন বিট অফিসের বিট কর্মকর্তা ও বনপ্রহরীদের সমন্বয়ে গঠিত টিম তিনটি গাড়ি করে এসব গাছ রেঞ্জ অফিসে নিয়ে আসতে সক্ষম হন। এ সময় করেরহাট ও নারায়নহাট রেঞ্জের দায়িত্বে থাকা সহকারী বন সংরক্ষক হারুনুর রশিদ পুরো সময় ধরে বিষয়টি মনিটরিং করেন।

সহকারী বন সংরক্ষক হারুনুর রশিদ বলেন, এলাকাটি অতি দুর্গম হওয়ায় গাছগুলো নিয়ে যেতে কিছুটা বেগ পেতে হয়েছে। এ ব্যাপারে বন আইনে পরবর্তী পদক্ষেপ গ্রহণ করা হবে।

উল্লেখ্য, গত ৩১ সেপ্টেম্বর একটি সংঘবদ্ধ গাছ পাচারকারী সিন্ডিকেট ধুরুং বিটের পরিত্যক্ত অফিসের পাশে সরকারি বন বাগানের ৪টি গাছ কেটে ফেলে। এর মধ্যে একটি গাছ নিয়ে গেলেও ঘটনা জানাজানি হওয়ায় বাকি তিনটি গাছ ফেলে যায় পাচারকারীরা। এদিকে গত ৮ অক্টোবর ঊর্ধ্বতন বন কর্মকর্তাদের নির্দেশে ফেলে যাওয়া তিনটি গাছ নারায়নহাট রেঞ্জ অফিসে নিতে গেলে বাঁধা প্রদান করে পাহাড়ি সন্ত্রাসীরা। গত রোববার সকালে গাড়িতে করে নিতে গেলে বাধ সাধে পাহাড়ি সন্ত্রাসীরা। তাদের একটি গ্রুপ ঘটনাস্থলে গিয়ে গাছ গুলো নিতে বাঁধা দেয় বন প্রহরীদেরকে। এসময় অবস্থা বেগতিক দেখে গাছ না নিয়েই ফিরে যান বন প্রহরীসহ শ্রমিকরা।

মন্তব্য নেওয়া বন্ধ।