বঙ্গবন্ধু টানেল: প্রথম সাপ্তহে টোল আদায় কোটি ছাড়াল

কর্ণফুলী নদীর তলদেশে নির্মিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেল উদ্বোধনের পর গত এক সপ্তাহে টোল আদায় হয়েছে এক কোটি ৫ লাখ ৯৫০ টাকা। প্রথম ৭ দিনে টানেল অতিক্রম করে ছোট-বড় ৪৭ হাজার ৪৩টি গাড়ি। তবে টানেলে পণ্য ও যাত্রীবাহী গাড়ির চেয়ে দর্শনার্থীদের গাড়ি চলাচল বেশি।

জানা গেছে, উদ্বোধনের পর পণ্য ও যাত্রীবাহী যান চলাচল কম থাকলেও টানেল দেখতে ভিড় বাড়তে থাকে দর্শনার্থীদের। শুক্রবার ও শনিবার ছুটির দিন হওয়ায় এই ভিড় আরও বেড়ে যায়। গত শনিবার বিকেল চারটা থেকে রোববার ভোর ছয়টা পর্যন্ত ৪৭ হাজার ৪৩টি গাড়ি চলাচল করে।

এদিকে টানেলে গাড়ির গতি ঘণ্টায় ৬০ কিলোমিটার নির্ধারণ করলেও কিছু কিছু চালক বেপরোয়া গাড়ি চালানোর কারণে দুর্ঘটনাও ঘটেছে। গত সোমবার ভোররাত সাড়ে তিনটায় টোলপ্লাজার সামনে, মঙ্গলবার ও শুক্রবার রাতে টানেলের মাঝখানে বাস ও প্রাইভেট কারের ধাক্কায় এ দুর্ঘটনা ঘটে। এসব ঘটনায় কোনো হতাহত বা টানেলে কোনো ক্ষতি হয়নি বলে জানিয়েছেন টানেল কর্তৃপক্ষ।

সোমবার সকালে বঙ্গবন্ধু টানেলে দায়িত্বরত সহকারী প্রকৌশলী তানভীর রিফা বলেন, রোববার সকাল পর্তযন্ত এক সপ্তাহে বঙ্গবন্ধু টানেল দিয়ে ৪৭ হাজার ৪৩টি গাড়ি চলাচল করেছে। এতে টোল আদায় হয়েছে এক কোটি ৫ লাখ ৯৫০ টাকা। টানেলে দর্শনার্থী গাড়ি বেশি ছিল।

প্রসঙ্গত, গত ২৮ অক্টোবর প্রধানমন্ত্রী উদ্বোধন করার পরের দিন ভোর ৬টা বঙ্গবন্ধু টানেল দিয়ে যান চলাচল শুরু হয়। তবে মোটরসাইকেল ও থ্রি-হুইলার গাড়ি টানেল দিয়ে চলাচলে নিষেধ করে টানেল কর্তৃপক্ষ। পারপারকৃত যানবাহনের শ্রেণিভেদে টোলের হার নির্ধারণ করা হয়েছে।

মন্তব্য নেওয়া বন্ধ।