বাণিজ্য-বিনিয়োগ বাড়াতে দুবাই চেম্বারের সাথে চুক্তি করলো এফবিসিসিআই

মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাতের সাথে বিনিয়োগ বাড়াতে দুবাই গিয়েছে এফবিসিসিআইয়ের একটি প্রতিনিধি দল। বাংলাদেশের বাণিজ্য ও বিনিয়োগ বাড়াতে দু’টি দেশের ব্যবসায়িক সংগঠনের মধ্যে বেসরকারিভাবে একটি চুক্তিও স্বাক্ষরিত হয়েছে। দেশটির সাথে বাণিজ্যিক কাঠামো বৃদ্ধিতে দেশের এ শীর্ষ ব্যবসায়িক সংগঠনের প্রেসিডেন্ট মাহবুবুল আলম এই প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন।

গত ২৫ জানুয়ারি দুবাইয়ে চেম্বারের সঙ্গে বৈঠকে রমজানের পর তাদের ১৫-২০ সদস্যের প্রতিনিধি দল বাংলাদেশ সফর করবে বলে সিদ্ধান্ত হয়েছে।

বাংলাদেশ সরকারের ভিশন-২০৪১ সহ বিনিয়োগের সম্ভাব্য খাতগুলো তুলে ধরেন এফবিসিসিআই সভাপতি। তিনি বলেন, চট্টগ্রাম, পায়রা ও মাতারবাড়ী সমুদ্রবন্দরে ব্যাপক বিনিয়োগের সম্ভাবনা তৈরি হয়েছে। বিদেশি বিনিয়োগকারীরা চাইলে এ সুবিধা নিতে পারেন।

বৈঠকে অর্থনৈতিক সহযোগিতা বিনিময়, ব্যবসায়িক তথ্য আদান-প্রদানসহ বাংলাদেশে নির্দিষ্ট কিছু খাতে বিনিয়োগের আগ্রহ প্রকাশ করেন দুবাই চেম্বারের প্রেসিডেন্ট মোহাম্মদ আলী লোথা।

তিনি বলেন, বাংলাদেশে বড় বড় ব্যবসায়ী ও প্রতিষ্ঠানের সঙ্গে নির্দিষ্ট কিছু খাতে আমরা কাজ করতে আগ্রহী। আর স্বল্প পরিসরে এটি শুরু হতে পারে ব্যবসায়িক তথ্য আদান-প্রদানের মাধ্যমে।

এ সময় উপস্থিতি ছিলেন—এফবিসিসিআই সভাপতি মাহবুবুল আলমের প্রতিনিধি দলের দুই পরিচালক সালেহীন এফ নাহিয়ান ও মোহাম্মদ ফাইজুর রহমান, আবুধাবি দূতাবাসের মিশন উপপ্রধান মিজানুর রহমান ও দুবাইয়ে বাংলাদেশ কনস্যুলেটের কমার্শিয়াল কাউন্সিলর আশীষ কুমার সরকার।

অন্যদিকে, দুবাই চেম্বারের প্রেসিডেন্ট ও সিইও মোহাম্মদ আলী লোথার নেতৃত্বে দেশটির গ্লোবাল মার্কেটসের ভাইস প্রেসিডেন্ট সালেম আল শামসি, ডিরেক্টর স্ট্র্যাটেজিক পার্টনারশিপস অ্যান্ড প্রটোকল অফিসার সুমায়া আল শামসি প্রমুখ।

মন্তব্য নেওয়া বন্ধ।