মিরসরাইয়ে তক্ষকসহ পাচারকারী আটক, কারাদণ্ড

চট্টগ্রামের মিরসরাইয়ের জোরারগঞ্জে ৫টি তক্ষকসহ মোহাম্মদ মাসুদ (৩৫) নামে এক পাচারকারীকে আটক করেছে পুলিশ। পরে বন্যপ্রাণী সংরক্ষণ আইনে তাকে ১৫ দিনের বিনাশ্রম কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত।

বুধবার (৭ ফেব্রুয়ারি) উপজেলার করেরহাট থেকে তাকে আটক করা হয়। তিনি নারায়নগঞ্জ জেলার ফতুল্লা থানার শামসুল হকের পুত্র।

এ সময় উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মিজানুর রহমান, চট্টগ্রাম উত্তর বন বিভাগের সহকারী বন সংরক্ষক মোহাম্মদ হারুন ও জোরারগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবদুল্লাহ আল হারুন উপস্থিত ছিলেন।

জোরারগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আব্দুল্লাহ আল হারুন বলেন, সকালে পুলিশের একটি টিম করেরহাট এলাকায় ডিউটি করার সময় সন্দেহভাজন এক ব্যক্তিকে আটক করে। এরপর তার সঙ্গে থাকা ব্যাগে তল্লাশি করে পাঁচটি তক্ষক উদ্ধার করা হয়েছে।

ওসি আরও বলেন, মাসুদ নামে ওই ব্যক্তি তক্ষকগুলো খাগড়াছড়ির মহালছড়ি থেকে ঢাকায় নিয়ে যাচ্ছিলেন। পথে পুলিশ আটক করে আমাদের খবর দেয়। এরপর নির্বাহী ম্যাজিস্টেট ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে অভিযুক্ত ব্যক্তিকে ১৫ দিনের সাজা দিয়েছেন। বিকেলে তক্ষক তিনটি করেরহাট বনে অবমুক্ত করা হয়েছে।

মিরসরাই উপজেলা সহকারী কমিশনার (ভূমি) জানান, বন্যপ্রাণী সংরক্ষণ ও নিরাপত্তা আইনে আটক ব্যক্তিকে দোষী সাব্যস্ত করে ১৫ দিনের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে। তার কাছ থেকে পাঁচটি তক্ষক উদ্ধার করা হয়।
তিনি আরও বলেন, বন্যপ্রাণী আমাদের জাতীয় সম্পদ, যেকোন মূল্যে বন্যপ্রাণী রক্ষা করতে হবে। জনস্বার্থে এ ধরনের অভিযান অব্যাহত থাকবে।

মন্তব্য নেওয়া বন্ধ।