রঙ ঘোষণায় এলো সিগারেট, ৭ কোটি টাকা রাজস্ব ফাঁকির চেষ্টা নস্যাৎ

ঢাকা ইপিজেডের আমদানিকারক প্রতিষ্ঠান জং সাইন টেক্সটাইল ইন্ডাস্ট্রি লিমিটেড চিন থেকে কেমিক্যাল মিশ্রিত রং (টেক্সটাইল ডাই স্টাফ) ঘোষণা দিয়ে এক কন্টেইনার সিগারেট আমদানি করেছে। রঙের আড়ালে সিগারেট আমদানি করে এই প্রতিষ্ঠান সাত কোটি ১৩ লাখ টাকা রাজস্ব ফাঁকির চেষ্টা করেছে।

সোমবার (৫ সেপ্টেম্বর) বিকেলে চট্টগ্রাম কাস্টমস হাউসের অডিট, ইনভেস্টিগেশন এন্ড রিসার্স (এআইআর) শাখা চালানটি আটক করে বলে জানান চট্টগ্রাম কাস্টমস হাইসের ডেপুটি কমিশনার (এআইআর) মো. সাইফুল হক।

তিনি বলেন, চালানটিতে ৮৪৯ কার্টনে এক কোটি ৬৯ লাখ ৮০ হাজার শলাকা বিদেশি সিগারেট পাওয়া গেছে। যার আনুমানিক শুল্কায়নযোগ্য মূল্য এক কোটি ১৯ লাখ টাকা। তবে এ জালিয়াতির মাধ্যমে আমদানিকারক সাত কোটি ১৩ লাখ টাকা রাজস্ব ফাঁকির চেষ্টা করেছেন।

পণ্যের রপ্তানিকারক, তৈরি দেশ, আমদানিকারকের ব্যবসায়ের ধরন ও ঠিকানা, পণ্যের বর্ণনা প্রভৃতি বিশ্লেষণ করে চট্টগ্রাম কাস্টম হাউজের এআইআর শাখা পণ্যের চালানটিতে অসত্য ঘোষণায় পণ্য আমদানির বিষয়ে প্রাথমিক ধারণা লাভ করে। সোমবার চালানটির শতভাগ কায়িক পরীক্ষা করে মন্ড (ন্যানো), মন্ড (সুপার স্লিম) ও ক্যাভেলো পিওর ব্র্যান্ডের সিগারেট পাওয়া গেছে।

আমদানিকারকের বিরুদ্ধে প্রচলিত কাস্টমস আইনে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে বলেও জানান চট্টগ্রাম কাস্টমস হাইসের ডেপুটি কমিশনার (এআইআর) মো. সাইফুল হক।

মন্তব্য নেওয়া বন্ধ।