রাঙামাটিতে ২৫ কেজি হরিণের মাংসসহ গ্রেপ্তার ১

পার্বত্য জেলা রাঙামাটির লংগদুতে অভিযান চালিয়ে হরিণের মাংস, চামড়া ও মাথাসহ একজনকে আটক করেছে পার্বত্য চট্টগ্রাম উত্তর বিন বিভাগ। আটক ব্যক্তির নাম মো. সাইদুল ইসলাম (৪৫)।

বৃহস্পতিবার (৭ মার্চ) বিকেলে এ তথ্য জানান পার্বত্য চট্টগ্রাম উত্তর বনবিভাগের বিভাগীয় বন কর্মকর্তা মো. রেজাউল করিম চৌধুরী।

পার্বত্য চট্টগ্রাম উত্তর বনবিভাগের সূত্রে জানা যায়, রাঙামাটি লংগদু উপজেলার ৫ নম্বর ভাসন্যাদম এলাকায় অবৈধভাবে বন্য হরিণ শিকার করেছে স্থানীয় মো. সাইদুল ইসলাম।

পরে মাংশ বিক্রি করার জন্য প্রস্তুত করা হচ্ছিল। এমন খবরের ভিত্তিতে অভিযান চালিয়ে প্রায় ২৫ কেজি হরিণের মাংস, একটি মাথা ও চামড়া উদ্ধার করে তারা। এ সময় হাতে নাতে আটক করা হয় অভিযুক্ত মো. সাইদুল ইসলামকে।

পার্বত্য চট্টগ্রাম উত্তর বনবিভাগের বিভাগীয় বন কর্মকর্তা মো. রেজাউল করিম চৌধুরী বলেন, অবৈধভাবে বন্যপ্রাণী নিধন করলে অবশ্যই শাস্তি পেতে হবে। যেসব মাংস উদ্ধার করা হয়েছে। তা দেখে বোঝা গেছে হরণিটা অল্প বয়সের। আমরা প্রাথমিকভাবে সব সত্যতা পেয়েছি। তাই তার বিরুদ্ধে বন্যপ্রাণী সংরক্ষণ আইনের ধারা অনুযায়ী আইনগত ব্যবস্থা নেওয়া হয়েছে।

অভিযুক্তকে তাৎক্ষণিক আদালতে হাজির করা হলে আদালত তাকে জেল হাজতে পাঠানোর নির্দেশ দেন।

এছাড়া আদালতে নির্দেশে উদ্ধার হরিণের চামড়া পুড়িয়ে ফেলা হয়।

প্রসঙ্গত, গত ৩ মার্চ কাপ্তাই উপজেলার রাইখালী ইউনিয়নে দুষ্কৃতকারীরা একটি বন্য হাতিকে হত্যা করে মাংস খেয়ে ফেলে হাড়গোড় মাটিতে পুঁতে রাখেন। পরে বন বিভাগের অভিযানে তা উদ্ধার করে এবং জড়িতদের বিরুদ্ধে মামলা রুজু করেন।

মন্তব্য নেওয়া বন্ধ।