রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে যুক্তরাষ্ট্রের প্রতিনিধিদল

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের নাগরিক নিরাপত্তা, গণতন্ত্র ও মানবাধিকার বিষয়ক আন্ডার সেক্রেটারি উজরা জেয়ার নেতৃত্ব ৮ সদস্যের একটি প্রতিনিধি দল কক্সবাজারের উখিয়া বালুখালী রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করছেন।

বুধবার (১২ জুলাই) সকাল ১১ টার দিকে কক্সবাজারের উখিয়ায় ৯ নম্বর রোহিঙ্গা ক্যাম্পে পৌঁছায় যুক্তরাষ্ট্রের প্রতিনিধিদলের গাড়িবহর।

সেখানে পৌঁছেই প্রথমে তারা জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআর’র রেজিস্ট্রেশন সেন্টার পরিদর্শন করেন। এরপর আন্তর্জাতিক বিভিন্ন সংস্থার চলমান কার্যক্রম পরিদর্শন করেন। প্রতিনিধি দলটি রোহিঙ্গা কমিউনিটি নেতা, ইমাম, নারী শিশুদের সঙ্গে মতবিনিময় করেন।

প্রতিনিধি দলের কর্মকর্তাদের মধ্যে রয়েছেন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু ও আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা ইউএসএআইডি’র এশিয়া দপ্তরের উপসহকারী প্রশাসক অঞ্জলী কৌর।

কক্সবাজারের শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মিজানুর রহমান জানান, ক্যাম্প এলাকা পরিদর্শনের পর বিকেলে কক্সবাজারের শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার কার্যালয়ে আন্তর্জাতিক বিভিন্ন সংস্থা ও সরকারি কর্মকর্তাদের সাথে বৈঠকে অংশ নেয়ার কথা রয়েছে যুক্তরাষ্ট্রের এই প্রতিনিধিদলের। প্রতিনিধিদলটি আজই ঢাকার উদ্দেশে কক্সবাজার ত্যাগ করবেন বলে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে।

এপিবিএনের সিনিয়র সহকারী পুলিশ সুপার (মিডিয়া) ফারুক আহমেদ বলেন, প্রতিনিধিদলের সফরকে কেন্দ্র করে রোহিঙ্গা ক্যাম্প এলাকায় বিশেষ নিরাপত্তা গ্রহণ করা হয়েছে। সতর্ক অবস্থানে রয়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা।

মন্তব্য নেওয়া বন্ধ।