শিশুর ফুসফুসে আমের খোসা, বের করে আনলেন পার্কভিউ হসপিটালের চিকিৎসকরা

শ্বাস কষ্ট এবং কাশি নিয়ে কক্সবাজারের মহেশখালী থেকে পার্কভিউ হসপিটালে ভর্তি হয়েছে স্বাধীন নামের দেড় বছরের একটি শিশু। যখন হসপিটালে ভর্তি হয় তখন স্বাধীনের শরীরের অক্সিজেনের মাত্রা কমে যাচ্ছিলো। পার্কভিউ আসার পর রোগ নির্ণয় ফুসফুসে আমের খোসার অস্তিত্ব পাওয়া যায় এবং শেষমেশ ব্রঙ্কোস্কোপি করে তা বের করে আনা হলো। শিশুটি এখন সুস্থ ও স্বাভাবিক আছে। পূর্ণ সুস্থ হয়ে হাসপাতাল ছাড়ার অপেক্ষায় তার পরিবার।

বৃহস্পতিবার (৪ এপ্রিল) পার্কভিউ হসপিটালের ডেপুটি জেনারেল ম্যনেজার (মানবসম্পদ) মোহাম্মদ হুমায়ুন কবির চট্টগ্রাম খবরকে বলেন, শিশুটির কাশি ছিল, শ্বাস নিতে পারছিলো না। পার্কভিউ হসপিটালে ভর্তির পর পরীক্ষা-নীরিক্ষা করে দেখা যায় তার ফুসফুসে আমের খোসা রয়েছে। শেষ ব্রঙ্কোস্কোপি করে তা বের করে আনা হয়।

তিনি আরও বলেন, পার্কভিউ হসপিটালের দক্ষ ও অভিজ্ঞ স্টাফগণের সহায়তায় ব্রঙ্কোস্কোপি প্রসিডিউর সম্পন্ন করেন বক্ষব্যাধি বিশেষজ্ঞ ডা. শিমুল কুমার ভৌমিক। সঙ্গে ছিলেন শিশু বিশেষজ্ঞ ডা. মোহাম্মদ ছগীর এবং এনেস্থেসিস্ট হিসেবে ছিলেন ডা. জিয়াউল কাদের।

শিশু বিশেষজ্ঞ ডা. মোহাম্মদ ছগীর বলেন, গতকাল শিশুটি পার্কভিউ হসপিটালে ভর্তি হয়েছিল। আমরা পরীক্ষা নিরীক্ষা করে তার ফুসফুসে আমের চামড়া পেয়েছিলাম। কিন্তু গতকাল তার ফিটনেস না থাকায় অপারেশন করতে পারিনি। আজ (৪ এপ্রিল) তার চিকিৎসা শুরু করি। আল্লাহর মেহেরবানীতে অপারেশন সফল হয়েছে। শিশুটি এখন সুস্থ আছে।

স্বাধীনের পিতা আব্দুর রহমান বলেন, ‘ছেলে উঠানে খেলছিল। বাতে ঝরে পড়া আম গিলে ফেলে। আমরা তিনটা বের করেছিলাম। তারপর আমার চেলে শ্বাস নিতে পারছিলো না। আমরা অক্সিজেন সাপোর্ট দিয়ে তাকে পার্কভিউতে নিয়ে আসি। অপারেশন হয়েছে। এখন আলহামদুলিল্লাহ ভালো আছে।’

মন্তব্য নেওয়া বন্ধ।