ইউক্রেন সংকট— বাংলাদেশিদের জন্য উন্মুক্ত পোল্যান্ড সীমান্ত

0

প্রবাসী বাংলাদেশীদের জন্য ভিসা ছাড়া উন্মুক্ত করে দেওয়া হয়েছে পোল্যান্ড-ইউক্রেন সীমান্ত। এক্ষেত্র বৈধ পাসপোর্টধারীরা সীমান্তরক্ষী বাহিনীকে পাসপোর্ট দেখিয়ে পোল্যান্ডে প্রবেশ করতে পারবেন।

শুক্রবার (২৫ ফেব্রুয়ারি) পোল্যান্ডের বাংলাদেশ দূতাবাস এ তথ্য জানায়।

দূতাবাস থেকে আরো বলা হয়েছে, যাদের পাসপোর্ট নেই, তারা ট্রাভেল পাস নিয়ে পোল্যান্ডে ঢুকতে পারবেন। প্রত্যেক বাংলাদেশীকে ২ কপি পাসপোর্ট সাইজ রঙিন ছবি সাথে রাখতে অনুরোধ করা হয়েছে।

ওয়ারশস্থ বাংলাদেশ দূতাবাসের একটি দল শনিবার (২৬ ফেব্রুয়ারি) সকালে পোল্যান্ড-ইউক্রেন সীমান্তের পথে রওনা হবেন। ইউক্রেন থেকে পোল্যান্ড প্রবেশে ইচ্ছুক বাংলাদেশিদের তারা সহায়তা করবেন।

এই মুহুর্তে রাশিয়ার আগ্রাসনের মুখে ইউক্রেনের ভেতরে বিচ্ছিন্ন বোমা বিস্ফোরণ, পেট্রোল অপ্রতুলতা এবং পথিমধ্যে অতিরিক্ত ট্রাফিক জ্যামের সৃষ্টি হয়েছে। তাই উক্ত বর্ডারের দূরবর্তী এলাকায় অবস্হানরত প্রবাসী বাংলাদেশিদের সীমান্তের দিকে রওনা হতে হলে পরিস্থিতি ভালোভাবে পর্যবেক্ষণ করে রওনা দিতে অনুরোধ করা হয়েছে দূতাবাস থেকে।

এর আগে ১৪ ফেব্রুয়ারি পোল্যান্ডের বাংলাদেশ দূতাবাস এক জরুরী বার্তায় ইউক্রেনের প্রবাসী বাংলাদেশিদের নিরাপদ স্থানে সরে যাওয়ার পরামর্শ দেয়। নিরাপদ স্থান হিসেবে ইউক্রেনের বাইরে কোনো নিরপেক্ষ দেশ অথবা ইউক্রেনের পশ্চিমাঞ্চলে পোল্যান্ড সংলগ্ন সীমান্ত এলাকার কথা উল্লেখ করেছিল দূতাবাস।

আরও পড়ুন:
ইউক্রেনে বিপাকে বাংলাদেশিরা

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm