কর্ণফুলীতে সিডিএর উচ্ছেদ অভিযানের প্রতিবাদে ক্ষতিগ্রস্তদের বিক্ষোভ

চট্টগ্রামের কর্ণফুলীর ব্রিজঘাট বাজারে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (সিডিএ) এর আকস্মিক উচ্ছেদ অভিযানের প্রতিবাদে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করেছে ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীরা। শুক্রবার (২৬ মে) সকাল ১১টায় উপজেলার ব্রিজঘাট কাঁচাবাজার এলাকায় মানববন্ধনের আয়োজন করে পুরাতন ব্রিজঘাট সাধারণ ব্যবসায়ী কল্যান সমিতি ও ভূমির মালিকেরা।

মানববন্ধনে সিডিএর কাছে ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের পূনর্বাসন এবং ক্ষতিপূরণের দাবি করেন বক্তারা। এসময় স্থানীয় বাসিন্দা ও উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক সেলিম হক বলেন, কিছু মানুষের ইন্দনে এবং সিডিএ কতিপয় কর্মকর্তার যোগসাজশে কোনো রকমের ঘোষণা ছাড়া এই উচ্ছেদ অভিযান করা হয়েছে। উচ্ছেদের ফলে আড়াই শতাধিক ক্ষুদ্র ব্যবসায়ী ক্ষতিগ্রস্ত হয়েছে। আমরা ব্যবসায়ীদের একই জায়গাতে আবার পূর্ণবাসন চাই। এছাড়াও সিডিএর কাছে ক্ষতিপূরণ দাবি করছি।

এ সময় ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের প্রতিনিধিরা বলেন, হাজার হাজার মানুষের রুটি রুজি বন্ধের এমন সিদ্ধান্ত সিডিএ কিভাবে নিতে পারল আমরা বুঝতেছি না। উচ্ছেদ অভিযান পরবর্তী এখনও সিডিএ ব্রিজঘাট এলাকায় দেয়াল স্থাপনসহ অন্যান্য কাজ করছে। আমরা সিডিএকে বলব আপনারা কাজ বন্ধ করুন। না হয় আমরা আন্দোলনে নামব।

এতে বক্তব্য দেন উপজেলা যুবলীগ নেতা মোহাম্মদ নাজিম, ইউনিয়ন আওয়ামী লীগ নেতা ছৈয়দ আহমদ, কামাল আহমেদ রাজা, ব্যবসায়ী জাহেদুর রহমান, আনোয়ার সাদাতসহ ক্ষতিগ্রস্ত ভূমির মালিকরা।

এর আগে, গত মঙ্গলবার ও বুধবার উপজেলার ব্রিজঘাট এলাকায় পূর্বঘোষণা ছাড়া উচ্ছেদ অভিযানে নেমে প্রায় আড়াই শতাধিক দোকান গুড়িয়ে দেয় সিডিএ। এই ঘটনায় ক্ষুদ্র ব্যবসায়ী ও জমির মালিকেরা ক্ষতিগ্রস্ত হন।

মন্তব্য নেওয়া বন্ধ।