চট্টগ্রাম—কাপ্তাই রেল লাইনের সম্ভাব্যতা যাচাই শেষ, কাজ শুরু শিগগিরই

0

চট্টগ্রাম থেকে কাপ্তাই পর্যন্ত রেল লাইন স্থাপনের কাজ শিগগিরই শুরু হচ্ছে বলে জানিয়েছেন রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এবিএম ফজলে করিম চৌধুরী এমপি। তিনি বলেন, নগরের জানালী হাট থেকে কাপ্তাই পর্যন্ত রেল লাইনের ফিজিবিলিটি স্টাডি হয়ে গেছে। চট্টগ্রাম থেকে কাপ্তাই পর্যন্ত রেল লাইনের কাজ দ্রুত শুরু হবে।

সোমবার (১৪ ফেব্রুয়ারি) সকাল ৯ টায় চট্টগ্রাম নতুন রেল স্টেশন থেকে শীতাতপ নিয়ন্ত্রিত নতুন বগিতে ময়মনসিংহগামী বিজয় এক্সপ্রেস ট্রেনের নতুন আঙ্গিকে আনুষ্ঠানিক উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সাংসদ এবিএম ফজলে করিম চৌধুরী এমপি এসব কথা বলেন।

তিনি বলেন, চট্টগ্রাম-ঢাকা রুটে ট্রেনের সংখ্যা বাড়ানো হবে। যেহেতু চট্টগ্রামের উন্নয়নের দায়িত্বে প্রধানমন্ত্রী নিজ হাতে নিয়েছেন তাই ঢাকা-চট্টগ্রাম রুটে ট্রেনের সংখ্যা বাড়ানোর ব্যাপারে আমি প্রধানমন্ত্রীকে অবহিত করবো।

তিনি বলেন, এক সময় রেলের কোন ওয়ারিশ ছিলনা। বর্তমান প্রধানমন্ত্রী রেল ব্যবস্থার উন্নয়নে মহাপরিকল্পনা গ্রহণ করেছেন। সারাদেশের সাথে রেল যোগাযোগ ব্যবস্থা স্থাপনের জন্য ব্যাপক কর্মসূচি গ্রহন করেছেন। আজকে যে ময়মনসিংহগামী বিজয় এক্সপ্রেস শীতাতপ নিয়ন্ত্রিত নতুন বগিতে যাত্রা শুরু করলো এটা আমাদের দেশের সম্পদ।

তিন পার্বত্য জেলায় রেল সংযোগ স্থাপনের কথা পুনরায় ব্যক্ত করে তিনি বলেন, চুয়েটের ভেতর দিয়ে কাপ্তাই পর্যন্ত যাবে। পরতর্তীতে তিন পার্বত্য জেলায়ও রেল লাইনের সংযোগ স্থাপন হবে। একই সাথে চট্টগ্রাম বে টার্মিনালের সাথেও রেল সংযোগ স্থাপিত হবে। যেন বে টার্মিনাল থেকে সরাসরি ট্রেনে করে কন্টেইনার পরিবহন করা যায়।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন রেলওয়ে পূর্বাঞ্চলের জিএম জাহাঙ্গীর হোসেন, প্রধান বাণিজ্যিক কর্মকর্তা মো. নাজমুল ইসলাম, সিওপিএস (পূর্ব) এসএম সালাউদ্দিন, রেলওয়ে পূর্বাঞ্চলের বিভাগীয় রেলওয়ে ম্যানেজার আবুল কালাম চৌধুরী, আরএনবির রেলওয়ে পূর্বাঞ্চলের চিফ কমান্ড্যান্ট জহিরুল ইসলাম, বিভাগীয় বাণিজ্যিক কর্মকর্তা আনসার আলী, বিভাগীয় ভূ-সম্পত্তি কর্মকর্তা মাহবুব উল করিম, বিভাগীয় পরিবহন কর্মকর্তা তারেক ইসলাম, রাউজান উপজেলা চেয়ারম্যান এহসানুল হায়দার চৌধুরী বাবুল, কোতোয়ালী থানার ওসি নেজাম উদ্দিন, স্টেশন ম্যানেজার রতন কুমার চৌধুরীসহ রেলে উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ।

জানা গেছে, আনুষ্ঠানিকভাবে নতুন আঙ্গিকে উদ্বোধনকৃত বিজয় এক্সপ্রেসে মোট ১৪ টি বগি রয়েছে। এরমধ্যে শীতাতপ নিয়ন্ত্রিত বগি রয়েছে ৫ টি, ৫টি শোভন চেয়ার রয়েছে।

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm