চবিতে পরিসংখ্যান দিবস পালিত

0

‘গুণগত পরিসংখ্যান উন্নত জীবনের সোপান’ প্রতিপাদ্যে জাতীয় পরিসংখ্যান দিবস উদযাপন করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) পরিসংখ্যান বিভাগ। এ উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালি, আলোচনা সভা ও কুইজ প্রতিযোগিতার আয়োজন করেছে বিভাগটি।

রোববার (২৭ ফেব্রুয়ারি) সকাল সাড়ে ১০টায় এক বর্ণাঢ্য র‌্যালি চবি বিজ্ঞান অনুষদ থেকে শুরু হয়ে ক্যাম্পাস প্রদক্ষিণ করে পুনরায় বিজ্ঞান অনুষদের সামনে গিয়ে শেষ হয়। এতে অংশ নেন চবি উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার, উপ-উপাচার্য (একাডেমিক) প্রফেসর বেনু কুমার দে, বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর নাসিম হাসান ও র‌্যালিতে চবি রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর এস এম মনিরুল হাসান।

এছাড়া বিভাগের শিক্ষক-শিক্ষার্থী এতে অংশগ্রহণ করেন। র‌্যালি শেষে বিজ্ঞান অনুষদের এক নম্বর গ্যালারিতে আলোচনা সভা অনুষ্ঠিত হয়৷ আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন অনুষ্ঠানটির আহ্বায়ক ও চবি শিক্ষক সমিতির সাবেক সভাপতি প্রফেসর মো. এমদাদুল হক। আলোচনা পর্বে পরিসংখ্যানের ব্যবহার তুলে ধরেন বিভাগের বরিষ্ঠ শিক্ষক প্রফেসর আবদুল করিম।

ধন্যবাদ জানিয়ে প্রধান অতিথির বক্তব্যে চবি উপাচার্য বলেন, সুষ্ঠু সুন্দর জীবন যাপন ও অর্থনৈতিক সমৃদ্ধির জন্য সঠিক পরিসংখ্যানের তাৎপর্য ব্যাপক। তিনি বলেন, সকল ক্ষেত্রে উচ্চতর গবেষণা পরিচালনায় পরিসংখ্যানের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এছাড়া দেশের উন্নয়ন, অগ্রগতি ও সঠিক পরিকল্পনা প্রণয়নে পরিসংখ্যানবিদদের কার্যক্রম প্রশংসনীয়।

বিভাগের সহযোগী অধ্যাপক মোহাম্মদ মনিরুজ্জামান ভুঞার সঞ্চালনায় অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্রফেসর রোকনুজ্জামান। সমাপনী বক্তব্যে তিনি উন্নত জীবনের জন্য পরিসংখ্যানের ভূমিকা তুলে ধরেন এবং সবাইকে ধন্যবাদ জানান। এছাড়া প্রফেসর সোমা চৌধুরী বিশ্বাস রাষ্ট্রীয় পরিকল্পনা প্রণয়নে পরিসংখ্যানের যথাযথ ব্যবহারের গুরুত্বারোপ করেন। এছাড়া বক্তব্য রাখেন বিভাগের শিক্ষক প্রফেসর মো. ইমাম হোসেন। বক্তব্য পর্ব শেষে কুইজ প্রতিযোগিতায় বিজয়ীদের পুরস্কার তুলে দেন অতিথিরা।

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm