ডিজিটাল মার্কেটিং অনেক সম্ভাবনার দ্বার উম্মোচন করবে

ইডিইউ ক্যারিয়ার ক্লাবের সেমিনার

0

বর্তমান যুগে পেশা হিসেবে তরুণদের অন্যতম আকর্ষণ হয়ে উঠেছে ডিজিটাল মার্কেটিং। বৈচিত্র্যময় এ ক্ষেত্রটি নিয়ে তাই কৌতুহল ও জানার আগ্রহের কমতি নেই। বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা ভবিষ্যৎ কর্মজীবনে ডিজিটাল মার্কেটিংয়ের মতো চ্যালেঞ্জিং পেশায় প্রবেশ করতে চায়। তাদের এ চাওয়ার সাথে ইন্ডাস্ট্রির মেলবন্ধন ঘটিয়ে দিতে কাজ করে চলেছে ইস্ট ডেল্টা ইউনিভার্সিটি (ইডিইউ) ক্যারিয়ার ক্লাব।

ইডিইউর আদর্শিক লক্ষ্য ও উদ্দেশ্যকে সামনে রেখে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ও প্রাতিষ্ঠানিক কার্যক্রমের পাশাপাশি শিক্ষার্থীদের মাঝে পেশাগত উৎকর্ষতা ও সচেতনতা তৈরির লক্ষ্যে ইডিইউ ক্যারিয়ার ক্লাব নানা ধরনের উদ্যোগ ও আয়োজন করে থাকে। এরই অংশ হিসেবে ‘ফিউচারস্কেপস’ শীর্ষক এক সেমিনার সিরিজ শুরু করেছে ক্লাবটি।

আজ ২৩ মার্চ বুধবার বিকেল ৩টায় অনুষ্ঠিত হয়ে গেলো এ সিরিজের দ্বিতীয় সেমিনার। ইডিইউর প্রতিষ্ঠাতা ভাইস চেয়ারম্যান সাঈদ আল নোমান বলেন, আজকের দিনে ডিজিটাল মার্কেটিং অত্যন্ত গুরুত্বপূর্ণ। ব্যবসা-বাণিজ্যের অন্যান্য শাখার মতো ডিজিটাল মার্কেটিংয়েও সাফল্য অর্জনে দক্ষতা ও উদ্ভাবনের বিকল্প নেই। এক্ষেত্রে শিক্ষার্থীদের একাডেমিকভাবে গড়ে তোলার পাশাপাশি ইন্ডাস্ট্রির অভিজ্ঞতা দিতেও আমরা সচেষ্ট। তাই দক্ষ পেশাজীবীদের অংশগ্রহণে নিয়মিত কর্মশালা-সেমিনারের আয়োজন করে থাকি আমরা।

ইডিইউ ক্যাম্পাসের সেমিনার হলে অনুষ্ঠিত এ আয়োজনে অতিথি হিসেবে অংশ নেন লীড বাংলাদেশের ম্যানেজিং ডিরেক্টর ও সিইও ইমতিয়াজ উদ্দিন জিহাদ এবং ইন্ডাস্ট্রিতে দীর্ঘদিন কাজের অভিজ্ঞতা, এই ক্ষেত্রটির বিভিন্ন দিক ও ক্রম-বিকাশমান পেশাগত সুযোগ নিয়ে আলোচনা করেন ইডিইউর শিক্ষার্থীদের সাথে।

তিনি বলেন, ডিজিটাল মার্কেটিং একক কোন বিষয় নয়। নানা ধরনের দক্ষতা আবশ্যক এই ক্ষেত্রটিতে। একা কারো পক্ষে ডিজিটাল মার্কেটিংয়ে পরিপূর্ণ সফলতা অর্জন সম্ভব নয়। ফলে ডিজিটাল মার্কেটিং নির্ভর প্রতিষ্ঠানগুলো নিজেদের ডিজিটাল মার্কেটিং টিম গড়ে তুলছে অথবা দক্ষ এজেন্সির শরণাপন্ন হচ্ছে। ক্রমে বড় হয়ে উঠছে এ ক্ষেত্রটি, তৈরি হচ্ছে বৈচিত্র্যময় সুযোগ। চাকুরে কিংবা উদ্যোক্তা বিকশিত হওয়ার সুবর্ণ সুযোগ রয়েছে ডিজিটাল মার্কেটিংয়ে। ডিজিটাল মার্কেটিং অনেক সম্ভাবনার দ্বার উম্মোচন করবে।

নিজের এজেন্সি পরিচালনার অভিজ্ঞতা তুলে ধরে ইমতিয়াজ জিহাদ বলেন, স্ট্র্যাটেজিক প্ল্যানিং, ডাটা অ্যানালাইসিস, কপি রাইটিং, গ্রাফিক ডিজাইন, অডিও-ভিজুয়াল মিডিয়াম, চ্যানেল ম্যানেজমেন্ট, মিডিয়া বায়িং, ক্লায়েন্ট ম্যানেজমেন্ট, কমিউনিটি এংগেইজমেন্ট- এমন নানা বিষয়ে দক্ষ কর্মী প্রয়োজন। তাই, এসব বিষয়ে যে কোনটিতে দক্ষতা অর্জনের মাধ্যমে ডিজিটাল মার্কেটিংয়ে ক্যারিয়ার গড়া সম্ভব। সম্ভাবনাময় এ খাতে এখনো দক্ষ জনবল খুব বেশি নেই।

আলোচনা শেষে অতিথিকে ইডিইউর পক্ষে শুভেচ্ছা জানান ডিরেক্টর অব স্টুডেন্ট এক্টিভিটি ও অ্যাসিস্ট্যান্ট প্রফেসর তাবাসসুম চৌধুরী ও অ্যাসিস্ট্যান্ট প্রফেসর রওনক আফরোজ।

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm