সমস্যায় জর্জরিত চবির চারুকলা, শিক্ষার্থীদের ক্লাস বর্জনের ডাক

নানাবিধ সমস্যায় জর্জরিত চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) চারুকলা ইন্সটিটিউট। দীর্ঘদিন ধরে সমস্যা সমাধানের জন্য তাগাদা দিয়ে আসলেও তাতে কর্তৃপক্ষ কোনো প্রকার কর্ণপাতই করেনি বলে অভিযোগ শিক্ষার্থীদের। এবার অনির্দিষ্টকালের জন্য ক্লাস বর্জনের ডাক দিয়েছেন চারুকলা ইন্সটিটিউটের শিক্ষার্থীরা।

২ নভেম্বর (মঙ্গলবার) থেকে তারা ক্লাস বর্জনের ডাক দেন। বৃহস্পতিবার (৩ নভেম্বর) সকাল থেকেই তারা চারুকলা ইন্সটিটিউটের সামনে অবস্থান নিয়ে নানা স্লোগান দিতে দেখা যায় শিক্ষার্থীদের। এড়াও তারা বিভিন্ন প্রতিবাদি লেখা ও চিত্র অংকন করে দবি দাওয়া প্রকাশ করেন। এসময় তারা সর্বমোট ২২ দফা দাবি জানান।

দাবিগুলো হলো- শিক্ষার্থীদের নিজস্ব বাস চালু, ডাইনিং ও ক্যান্টিন তৈরি, বিশুদ্ধ পানির ব্যবস্থা, বেসিনের ব্যবস্থা রাখা, পর্যাপ্ত ওয়াশরুম নির্মাণ, আর্ট ম্যাটারিয়ালসের ব্যবস্থা, পরিষ্কার-পরিচ্ছন্নতা, পাঠাগার সংস্কার, জেনারেটরের ব্যবস্থা, মেডিক্যাল ব্যাকআপ, খেলাধুলার পর্যাপ্ত ইনসট্রুমেন্টের ব্যবস্থা, মেয়েদের আবাসিক হলের ব্যবস্থা, অস্বাস্থ্যকর পরিবেশ নির্মূল, প্রতিটি শ্রেণিকক্ষে বৈদ্যুতিক সংকট নিরসন, ছাত্র ও ছাত্রী মিলনায়তনের ব্যবস্থা, সেমিনারের পরিধি বাড়ানো, ইন্টারনেট সংযোগ নিশ্চিতকরণ, ওজুখানা ও নামাজ পড়ার ব্যবস্থা, সন্ধ্যার পর পর্যাপ্ত আলোর ব্যবস্থা, প্রত্যেক শিক্ষার্থীর জন্য লকারের ব্যবস্থা নিশ্চিতকরণ এবং ছাত্রদের হলের ব্যবস্থা করা।

চারুকলা ইনিস্টিটিউটের মাস্টার্সের শিক্ষার্থী সায়েদ কবির বলেন, বছরের পর বছর ধরে আমরা নানান সমস্যায় জর্জরিত।
কর্তৃপক্ষকে আমরা বিভিন্ন সময় নানাভাবে অবহিত করেছিলাম তারা আমাদের কোনো কথাই আমলে নিচ্ছেন না। চারুকলা ইন্সটিটিউট শহরে অবস্থিত হওয়ায় তেমন কারও নজরে পড়ছে না বিষয়গুলো। তাই আমরা অনির্দিষ্টকালের জন্য ক্লাস বর্জনের সিদ্ধান্ত নিয়েছি।

চতুর্থ বর্ষের শিক্ষার্থী খন্দকার মাসরুল আল ফাহিম বলেন, আমরা বারবার কর্তৃপক্ষকে জানিয়েছি আমাদের সমস্যার কথা
কিন্তু কোনও সমাধান আসেনি। তাই শেষমেশ ক্লাস বর্জনের ডাক দিয়েছি।

এসব বিষয়ে চারুকলা ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক প্রণব মিত্র চৌধুরী বলেন, শিক্ষার্থীরা বিভিন্ন বিষয়ে বিভিন্ন সমস্যা সমাধানের দাবি জানিয়েছিল। প্রশাসনের সঙ্গে কথা বলে আমরা সমাধানের চেষ্টা করছি। আশা করি একটি সুষ্ঠু সমাধান বেরিয়ে আসবে। শিক্ষার্থীদের কল্যাণে আমরা সবসময় তাদের পাশে আছি।

মন্তব্য নেওয়া বন্ধ।