৩টি দাবি মেনে নেওয়ায় নৌযান শ্রমিকদের ধর্মঘট প্রত্যাহার

চট্টগ্রামে লাইটার জাহাজ শ্রমিকদের পাঁচ দফা দাবির মধ্যে তিনটি মেনে নেওয়ায় কর্মবিরতি প্রত্যাহার করে তারা কাজে যোগ দিচ্ছেন। কর্তৃপক্ষের সাথে বৈঠকের পর বন্দর চেয়ারম্যান ও পতেঙ্গা থানার ওসির অপসারণের দাবি থেকে সরে আসেন শ্রমিক নেতারা।

শুক্রবার (১১ নভেম্বর) বিকেলে বন্দর ভবনে অনুষ্ঠিত বৈঠকের পর শ্রমিকরা কর্মবিরতি প্রত্যাহার করেন বলেন চট্টগ্রাম খবরকে নিশ্চিত করেন চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সচিব মো. ওমর ফারুক। তিনি বলেন, স্থানীয় সাংসদ, বন্দর চেয়ারম্যান, লাইটারেজ শ্রমিক ইউনিয়ন নেতৃবৃন্দ, লাইটারেজ শ্রমিক ফেডারেশন নেতৃবৃন্দ ও ঠিকাদার সমিতির নেতাদের যৌথ বৈঠকে কর্মবিরতি প্রত্যাহারের ঘোষণা দেওয়া হয়।

এর আগে শুক্রবার ভোর ৬টা থেকে ৫ দফা দাবিতে তারা ধর্মঘট আহ্বান করেন। ধর্মঘটের কারণে চট্টগ্রাম বন্দর থেকে দেশের অন্যান্য স্থানে পণ্য পরিবহনও বন্ধ ছিল।

পাঁচ দফা দাবির ছিল- চট্টগ্রাম বন্দর চেয়ারম্যানকে প্রত্যাহার, লাইটার জাহাজের শ্রমিকদের ওঠা–নামায় ব্যবহৃত চরপাড়া ঘাটের ইজারা বাতিল, পতেঙ্গা থানার ভারপ্রাপ্ত কর্মকতার (ওসি) অপসারণ, সাঙ্গু নদের মুখ খনন করে লাইটার জাহাজের নিরাপদ পোতাশ্রয় করা।

লাইটারেজ শ্রমিক ইউনিয়নের সহ-সভাপতি নবী আলম বলেন, ৩ নভেম্বর চরপাড়া ঘাটের কয়েকজন ইজারাদারের লোকজন ৮-৯ শ্রমিককে মারধর করলেও পুলিশ তাদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেয়নি। এ ঘটনার প্রতিবাদে শ্রমিকরা সব লাইটার জাহাজ পারকির চরে নিয়ে যায় এবং চীনা ঘাট ব্যবহার করে জাহাজ ওঠা-নামা শুরু করে। কিন্তু কর্তৃপক্ষ ওই ঘাটটিও উচ্ছেদ করে।

তিনি আরও বলেন, বৈঠকে আমরা বন্দরের সম্মানিত চেয়ারম্যান ও পতেঙ্গা থানার ওসির অপসারণের দাবি থেকে সরে আসছি। কর্তৃপক্ষ আমাদের অপর তিনটি দাবি মেনে নিয়েছেন।

মন্তব্য নেওয়া বন্ধ।