কাপ্তাইয়ে তথ্য আপার উঠান বৈঠক

রাঙামাটির কাপ্তাইয়ে দূর্গম হরিণছড়া এলাকায় শতাধিক গ্রামীণ মহিলা নিয়ে উঠান বৈঠক অনুষ্ঠিত হয়েছে। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের অধীনে জাতীয় মহিলা সংস্থা কর্তৃক বাস্তবায়িত ‘তথ্য আপা’ প্রকল্পের আওতায় এই উঠান বৈঠকের আয়োজন করা হয়।

বুধবার (৭ জুন) সকালে উপজেলার ৪ নম্বর কাপ্তাই ইউনিয়ন ২ নম্বর ওয়ার্ডে এই উঠান বৈঠক অনুষ্ঠিত হয়। এতে জম্ম-মৃত্যু নিবন্ধন, বাল্যবিবাহ নিয়ে আলোচনা করা হয়।

ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে তথ্য যোগাযোগ প্রযুক্তির মাধ্যমে মহিলাদের ক্ষমতায়ন প্রকল্প (২য় পর্যায়) শীর্ষক এই উঠান বৈঠকে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন কাপ্তাই উপজেলা নির্বাহী অফিসার রুমন দে।

কাপ্তাই তথ্যসেবা কর্মকর্তা তাহমিনা সুলতানার সভাপতিত্বে কাপ্তাই প্রেস ক্লাব সাধারণ সম্পাদক ঝুলন দত্তের সঞ্চালনায় এ সময় বিশেষ অতিথির বক্তব্য রাখেন চন্দ্রঘোনা খ্রীস্টিয়ান হাসপাতালের পরিচালক ডা. প্রবীর খিয়াং, উপজেলা ডেভেলপমেন্ট অফিসার ঝিমি চাকমা, কাপ্তাই সহকারী তথ্য অফিসার দেলোয়ার হোসেন, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা রুহুল আমিন, ৪ নম্বর কাপ্তাই ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান প্রকৌশলী আবদুল লতিফ, ১১৯ নম্বর ভাজ্যাতলী মৌজার হেডম্যান থোয়াই অং মারমা, কৃষি বিভাগের উপ সহকারী কৃষি কর্মকর্তা মো. সামসুল।

প্রসঙ্গত, ‘তথ্য আপা’ মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের একটি প্রকল্প: যা জাতীয় মহিলা সংস্থা বাস্তবায়ন করছে। দেশের ৪৯২টি উপজেলার প্রত্যেকটিতে এ প্রকল্পের আওতায় একটি করে তথ্যকেন্দ্র রয়েছে। প্রতিটি কেন্দ্রে এক জন তথ্যসেবা কর্মকর্তা ও দুই জন সহকারী রয়েছেন। এরাই প্রকল্প এলাকায় ‘তথ্য আপা’ হিসেবে পরিচিত।

তথ্যআপারা তথ্যকেন্দ্রে ইন্টারনেটের মাধ্যমে যোগাযোগ, বিভিন্ন বিশেষজ্ঞদের মতামত গ্রহণ, প্রাথমিক স্বাস্থ্যসেবা, উপজেলার সরকারি সেবাগুলোর সহজলভ্যতা নিশ্চিতকরণ, ভিডিও কনফারেন্স, ই-লার্নিং, ই-কমার্স ইত্যাদি কার্যক্রমের মাধ্যমে গ্রামীণ নারীদের সহায়তা করে আসছে। এছাড়া তথ্যআপারা ল্যাপটপ ব্যবহারের মাধ্যমে প্রকল্প এলাকাধীন গ্রামবাসীর বাড়িতে গিয়ে শিক্ষা, স্বাস্থ্য, আইন, ব্যবসা, জেন্ডার এবং কৃষিবিষয়ক বিভিন্ন তথ্যসেবা দিচ্ছেন।

মন্তব্য নেওয়া বন্ধ।