চট্টগ্রামে জমির বিরোধে খুন—২ জনের মৃত্যুদণ্ড, একজনের যাবজ্জীবন

২০১০ সালে চট্টগ্রামের কর্ণফুলীতে জমি-জমার বিরোধে আবদুস সবুর খুনের ঘটনায় খুনি জাবেদ ও হাবিজ আহমদকে মৃত্যুদণ্ড ও মিন্টু মিয়াকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত।

বুধবার (৩১ মে) চট্টগ্রামের দ্বিতীয় অতিরিক্ত জেলা ও দায়রা জজ মুহাম্মদ আমিরুল ইসলাম এ আদেশ দেন বলে চট্টগ্রাম খবরকে নিশ্চিত করেন আদালতের অতিরিক্ত মহানগর পিপি অ্যাডভোকেট সিরাজুল মোস্তফা মাহমুদ।
তিনি বলেন, কর্ণফুলীতে জমির বিরোধে আবদুস সবুর খুনের ঘটনায় আদালত দুইজনকে মৃত্যুদণ্ড এবং একজনকে যাবজ্জীবন সাজা দিয়েছেন। একই মামলায় চারজনকে খালাশ দিয়েছেন আদালত।

মামলার এজাহার সূত্রে জানা গেছে, ২০১০ সালের ৫ নভেম্বর কর্ণফুলীতে সিমেন্টের পিলার বসিয়ে জায়গা দখলে বাধা দিলে খুনে অভিযুক্ত জাবেদ নিহত আবদুস সবুরের বুকে ছুরিকাঘাত করে। অপর খুনি হাবিজ ও মিন্টু তলপেটে ছুরিকাঘাত করে। সবুরের বড় ভাইসহ স্থানীয়রা এগিয়ে আসলে তাদের হামলায় অনেকেই আহত হন। নিহত সবুর ও তার ভাইকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে গেলে সবুরকে চিকিৎসকরা মৃত ঘোষণা করেছিলেন। এ ঘটনায় নিহতের স্ত্রী খুরশিদা বেগম বাদী হয়ে কর্ণফুলী থানায় ১০ জনের নাম উল্লেখ করে মামলা করেন।

অ্যাডভোকেট সিরাজুল মোস্তফা মাহমুদ আরও জানান, মামলার তদন্তকারী কর্মকর্তা ২০১১ সালের সেপ্টেম্বরে ৯ জনকে অভিযুক্ত করে চার্জশিট দাখিল করেন। আদালত ৮ জনের বিরুদ্ধে দণ্ডবিধির ৩০২/১৪৯/৩২৪ ধারায় অভিযোগ গ্রহণ করে বিচার শুরুর আদেশ দেন। চার্জশিটভুক্ত দুই আসামি মামলা চলাকালে মৃত্যুবরণ করেন। মামলায় ১১ জনের সাক্ষ্যগ্রহণ শেষে আদালত রায় দিয়েছেন। রায় ঘোষণার সময় আসামিরা আদালতে উপস্থিত ছিলেন।

মন্তব্য নেওয়া বন্ধ।