চট্টগ্রামে মালেশিয়ায় উচ্চশিক্ষা বিষয়ক মেলা ২৯ এপ্রিল

উচ্চশিক্ষা গ্রহণে আগ্রহী শিক্ষার্থীদের জন্য চট্টগ্রামে অনুষ্ঠিত হতে যাচ্ছে মালেশিয়ায় উচ্চশিক্ষা বিষয়ক মেলা। যেখানে দেশটিরবেশকিছু পাবলিক এবং প্রাইভেট শিক্ষাপ্রতিষ্ঠান অংশ নিচ্ছে। আগামী ২৯ এপ্রিল নগরীর হোটেল পেনিনসুলায় অনুষ্ঠিত হবে এই মেলা। এদিন সকাল ১০টা থেকে শুরু হয়ে মেলা চলবে বিকেল ৫টা পর্যন্ত।

চট্টগ্রামের পাশাপাশি ঢাকা এবং সিলেটেও অনুষ্ঠিত হচ্ছে এই মেলা। ঢাকায় ‘স্টাডি ইন মালয়েশিয়া-এডুকেশন ফেয়ার ইন বাংলাদেশ -২০২৪’ শিরোনামের আগামী ২৬ ও ২৭ এপ্রিল বনানির শেরাটনে এবং ১ মে সিলেটের রোজ ভিউ হোটেলে এই মেলা অনুষ্ঠিত হবে ।

মেলার আয়োজক মালেশিয়ার শিক্ষা বিষয়ক প্রতিষ্ঠান এডুকেশন মালেশিয়া গ্লোবাল সার্ভিসেস (ইএমজিএস)। এই মেলার মাধ্যমে উচ্চশিক্ষায় আগ্রহী বাংলাদেশি শিক্ষার্থী এবং অভিভাবকরা মালেশিয়ায় পড়াশোনার বিষয়ে তথ্য সংগ্রহ এবং সরাসরি আবেদন করতে পারবেন।

আয়োজকরা জানান, মেলায় মালেশিয়ার বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে ২০ জনের অধিক প্রতিনিধি অংশগ্রহণ করবেন। তারা নিজ নিজ বিশ্ববিদ্যালয়ের বিষয়ে শিক্ষার্থী অভিভাবকদের কাছে তুলে ধরবেন। শিক্ষার্থীরা যে কোন বিষয়ে উপস্থিত প্রতিনিধিদের থেকে জেনে নিতে পারবেন। তাছাড়া ভিসা সংক্রান্ত তথ্য, আবেদন, খরচ—সবকিছু সম্পর্কে ধারণা মিলবে এই মেলা থেকে। এছাড়া মালেশিয়া থেকে স্বপ্নের গন্তব্য যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য কিংবা কানাডায় গমনের বিষয়েও তথ্য মিলবে মেলার মাধ্যমে।

মেলায় যেসব শিক্ষাপ্রতিষ্ঠান অংশ নিচ্ছে

ঢাকা, চট্টগ্রাম ও সিলেটে এ মেলায় অংশগ্রহণকারী প্রতিষ্ঠান সমূহের মধ্যে রয়েছে—সানওয়ে ইউনিভার্সিটি, ইউসিএসআই ইউনিভার্সিটি, এশিয়া প্যাসিফিক ইউনিভার্সিটি অফ টেকনোলজি অ্যান্ড ইনভেসন (এপিইউ), নীলাই ইউনিভার্সিটি, অ্যাকাডেমি লাউত মালয়েশিয়া (এ এল এম), ইউএনআইটিএআর ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি অফ টুঙ্কু আব্দুল রহমান (ইউটিএআর), এস ইজিআই ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি কেবাংসান মালয়েশিয়া, ইউনিভার্সিটি অফ সাইবারজায়া (ইউওসি), টুঙ্ক আব্দুল রাহমান ইউনিভার্সিটি অফ ম্যানেজমেন্ট অ্যান্ড টেকনোলজি (টি এআর ইউ এম টি) অন্যতম।

প্রসঙ্গত, এশিয়ার অন্যতম একটি দেশ মালয়েশিয়া। মালয়েশিয়া আজ বিশ্বের অন্যতম উন্নত দেশের কাতারে নাম লিখিয়েছে এবং নিজের সুনাম কুড়িয়েছে বিশ্বের দরবারে। মালয়েশিয়ার সামাজিক,অর্থনৈতিক কাঠামো দৃঢ় এবং উন্নত। তবে এই দেশ সবার কাছে পরিচিত এর উন্নত শিক্ষা ব্যবস্থার জন্য। ফলে বর্তমানে প্রতি বছর হাজার হাজার শিক্ষার্থী উচ্চশিক্ষার জন্য পাড়ি জমাচ্ছে মালেয়েশিয়ায়। বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য সেদেশে রয়েছে অপার সম্ভাবনা।

মেলায় অংশ নিতে রেজিস্ট্রেশন করুন: আবেদন

মন্তব্য নেওয়া বন্ধ।