নদভীর প্রচারণায় পাকিস্তানের নাগরিক, নির্বাচনে নাশকতার আশঙ্কায় অভিযোগ

চট্টগ্রামে-১৫ আসনে (সাতকানিয়া—লোহাগাড়া) নৌকা প্রতীকের প্রার্থী ড. আবু রেজা মোহাম্মদ নেজাম উদ্দিন নদভীর পক্ষে এক পাকিস্তানি নাগরিক প্রচারণায় অংশ নিয়েছেন বলে অভিযোগ তুলেছেন স্বতন্ত্র প্রার্থী ও সাতকানিয়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি আব্দুল মোতালেব। একইসঙ্গে ওই পাকিস্তানি নাগরিকের মাধ্যমে আন্তর্জাতিক সন্ত্রাসী গোষ্ঠীদের নির্বাচনী মাঠে এনে নদভী বড় ধরনের হামলা ও নাশকতার পরিকল্পনা করছেন বলে অভিযোগ করা হয়।
মঙ্গলবার (২৬ ডিসেম্বর) চট্টগ্রাম জেলা রিটার্নিং কার্যালয়ে এ সংক্রান্ত একটি অভিযোগপত্র জমা দিয়েছেন চট্টগ্রাম-১৫ আসনের স্বতন্ত্র প্রার্থী আব্দুল মোতালেব ।

অভিযোগে এই আওয়ামী লীগ নেতা উল্লেখ করেন, পাকিস্তানি নাগরিক মোহাম্মদ আমিন নদভী ও নৌকার প্রার্থী আবু রেজা নদভী ঘনিষ্ঠ বন্ধু। আবু রেজার আমন্ত্রণে তিনি ভ্রমণ ভিসায় বাংলাদেশে এসেছেন। এরপর বন্ধু আবু রেজা তাকে চট্টগ্রামের আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয়ে চাকরিও দিয়েছেন। কয়েকদিন আগে থেকে পাকিস্তানি নাগরিক আমিন নদভী সাতকানিয়ায় আবু রেজার বাড়িতে অবস্থান করছেন। সেখানে থেকে তিনি নির্বাচনী পরিবেশ মনিটরিং করছেন। একইসঙ্গে তিনি কক্সবাজার থেকে আন্তর্জাতিক রোহিঙ্গা সন্ত্রাসীদের সাতকানিয়ার মাদ্রাসায় এনে বৈঠক করেছেন। সেখানে তিনি ভোটারদের মাঝে ভীতি ছড়ানো ও ভোটের দিন কেন্দ্রে উপস্থিতি কমানোর জন্য নাশকতামূলক পরিকল্পনা নিয়েছেন।

অভিযোগে মোতালেব আরও উল্লেখ করেন, মোহাম্মদ আমিন নদভীর সাতকানিয়া অবস্থানকালীন কক্সবাজার থেকে আন্তর্জাতিক রোহিঙ্গা শীর্ষ সন্ত্রাসীদের ডেকে এনে মাদার্শা ইউনিয়নের একটি বাড়িতে একাধিক বৈঠক করেছেন। আসন্ন নির্বাচনে ব্যাপক সহিংসতা সৃষ্টি, নির্বাচনী প্রচারণায় যুক্ত নেতা ও জনপ্রতিনিধিদের টার্গেট করে প্রাণনাশ ও নাশকতার ছক তৈরী করে নির্বাচনে ভোটারদের মাঝে ভীতি ছড়ানোর মাধ্যমে কেন্দ্রে ভোটার উপস্থিতি কমানোর পরিকল্পনা করার অভিযোগ করেন স্বতন্ত্র প্রার্থী আব্দুল মোতালেব। আমিন নদভী ছাড়াও জনৈক মোজাফফ্ফর নদভী ও আইআইইউসি’র কয়েকজন কর্মকর্তা, সাতকানিয়ার দুই জনপ্রতিনিধিও এ পরিকল্পনার সাথে জড়িত আছেন বলে এলাকায় চাওর হয়েছে।

অভিযোগকারী স্বতন্ত্র প্রার্থী এম এ মোতালেবের প্রধান সমন্বয়ক ডা. আ ম ম মিনহাজুর রহমান সাংবাদিকদের বলেন, গত রোববার (২৪ ডিসেম্বর) আবু রেজা নদভীর বাড়িতে কক্সবাজার থেকে দুটি কালো রঙের মাইক্রোবাস প্রবেশ করে। সেসময় আবু রেজার বাড়িতে পাকিস্তানি নাগরিক আমিন নদভী ছিলেন। এরপর তারা আমিন নদভীর সঙ্গে বৈঠক করে চলে যান। তাছাড়া নির্বাচনকে ঘিরে সাতকানিয়া-লোহাগাড়ায় অচেনা সন্ত্রাসীদের আনাগোনা বেড়েছে। তারা ভোটারদের মাঝে ভীতি ছড়ানোর চেষ্টা করছে।

তিনি আরও বলেন, পাকিস্তানি নাগরিক আমিন নদভীর নেতৃত্বে সাতকানিয়া-লোহাগাড়ায় যেকোনো সময় বড় ধরনের সহিংসতা হতে পারে। তাই বিষয়টি আমরা রিটার্নিং কর্মকর্তার কাছে লিখিতভাবে অভিযোগ করেছি। একইসঙ্গে মঙ্গলবার (২৬ ডিসেম্বর) এক মতবিনিময় সভায় বিষয়টি প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালকে অবহিত করা হয়েছে। তিনি এই অভিযোগের পরিপ্রেক্ষিতে ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিয়েছেন।

আরও পড়ুন:
নদভীর প্রচারণায় সরকারি গানম্যান, ভয়—ভীতি প্রদর্শনের অভিযোগ
প্রধানমন্ত্রীর দোয়া নিলেন মোতালেব, পাল্টে যাচ্ছে সাতকানিয়া-লোহাগাড়ার হিসেব-নিকেশ
ঈগল মার্কায় ভোট দিন, লোহাগাড়াকে উন্নয়নের চাদরে ঢেকে দেবো—মোতালেব

মন্তব্য নেওয়া বন্ধ।