ফের ঊর্ধ্বমুখী করোনা, চট্টগ্রামে শনাক্ত ৫, স্বাস্থ্যমন্ত্রীর সতর্ক বার্তা

চট্টগ্রামসহ সারাদেশে গত কয়েক দিন ধরে আবারও মহামারি করোনাভাইরাস সংক্রমণের ঊর্ধ্বমুখী প্রভাব দেখা দিয়েছে। এ কারণে সবাইকে স্বাস্থ্যবিধি মেনে চলতে সতর্ক করেছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

সোমবার (১৩ জুন) সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ আহ্বান করেন।

এ সময় স্বাস্থ্যমন্ত্রী বলেন, সারাদেশে করোনার সংক্রমণ বেড়ে গিয়েছে। রোববার (১২ জুন) করোনা রোগী শনাক্ত ছিল ১০৯ জন। এখন স্বাভাবিক অবস্থায় থাকলেও করোনা যেকোনো সময় অস্বাভাবিক হতে পারে। ইতোমধ্যে মন্ত্রীসহ অনেক গণ্যমান্য ব্যক্তিও ভাইরাসটিতে আক্রান্ত হয়েছেন।

এদিকে চট্টগ্রামে গত ২৪ ঘণ্টায় ৯টি ল্যাবে ১৩৯টি নমুনা পরীক্ষা করে নগরে ৫ জনের করোনাভাইরাস শনাক্ত হয়েছে। পরীক্ষার তুলনায় শনাক্তের হার ১ দশমিক ৪৪ শতাংশ।

সোমবার (১৩ জুন) সিভিল সার্জন কার্যালয় থেকে প্রকাশিত প্রতিবেদনে দেখা যায়, চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক) ল্যাবে ১১টি নমুনা পরীক্ষায় ১ জন, বেসরকারি ইম্পেরিয়াল হাসপাতাল ল্যাবে ৩৬টি নমুনা পরীক্ষা করে ১ জন, শেভরন ক্লিনিক্যাল ল্যাবরেটরিতে ২৪টি নমুনা পরীক্ষা করে ২ জন, ইপিক হেলথ কেয়ার ল্যাবে ১৭টি নমুনার মধ্যে ১ জনের নমুনায় করোনাভাইরাস শনাক্ত হয়।

তবে ৪টি অ্যান্টিজেন টেস্ট, চট্টগ্রাম মা ও শিশু হাসপাতাল ল্যাবে ১৮টি নমুনা, জেনারেল হাসপাতালের রিজিওনাল টিবি রেফারেল ল্যাবরেটরিতে (আরটিআরএল) ২টি নমুনা, মেট্রোপলিটন হাসপাতালে ২৪টি ও এভারকেয়ার হাসপাতালে ৩টি নমুনা পরীক্ষা করে সবগুলোই নেগেটিভ পাওয়া গেছে।

চট্টগ্রামে এ পর্যন্ত করোনা আক্রান্তের সংখ্যা ১ লাখ ২৬ হাজার ৬৬৪ জন। এর মধ্যে নগরে ৯২ হাজার ১২৩ জন এবং উপজেলায় ৩৪ হাজার ৫৪১ জন। করোনায় মৃত্যু হয়েছে ১ হাজার ৩৬২ জনের। এর মধ্যে নগরে ৭৩৪ জন এবং উপজেলায় ৬২৮ জন।

চট্টগ্রামে ২০২০ সালের ৩ এপ্রিল প্রথম করোনা রোগী শনাক্ত হয় এবং একই বছরের ৯ এপ্রিল করোনায় চট্টগ্রামে প্রথম মৃত্যু হয়।

মন্তব্য নেওয়া বন্ধ।