মিরসরাইয়ে ১৫০ বিঘা জমিতে সমলয় পদ্ধিততে ধান চাষ

চট্টগ্রামের মিরসরাইয়ে প্রথমবারের মত যান্ত্রিকীকরণ ও আধুনিক চাষাবাদের মাধ্যমে দেড় শ’ বিঘা জমিতে সমলয়ে বোরো ধানের চাষাবাদ শুরু হয়েছে।

সোমবার (১৫ জানুয়ারি) দুপুরে উপজেলার দূর্গাপুর ইউনিয়নে আনুষ্ঠানিকভাবে সমলয়ে বোরো ধানের চাষাবাদ কার্যক্রম উদ্বোধন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক মোহাং নাছির উদ্দিন।

উপজেলা নির্বাহী অফিসার মাহফুজা জেরিনের সভাপতিত্বে ও উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা প্রতাপ চন্দ্র রায়ের সঞ্চালনায় এতে বিশেষ অতিথি ছিলেন, জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক মো. আবদুছ ছোবহান, মিরসরাই উপজেলা পরিষদের চেয়ারম্যান জসিম উদ্দিন।

প্রধান অতিথির বক্তব্য জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক মোহাং নাছির উদ্দিন বলেন, সমলয় পদ্ধতির চাষাবাদে বীজতলা থেকে শুরু করে ধান মাড়াই পর্যন্ত যান্ত্রিকীকরণের মাধ্যমে সম্পন্ন করা যায়। এই চাষাবাদে কম খরচে কৃষক অধিক ধান উৎপাদন করতে পারবেন। ধানের অধিক ফলনে কৃষকও লাভবান হবেন। এই চাষাবাদ ছড়িয়ে দিতে পারলে দেশ খাদ্য উৎপাদনে আরও সমৃদ্ধ হবে বলে জানান।
মিরসরাইয়ে ১৫০ বিঘা জমিতে সমলয় পদ্ধিততে ধান চাষ 1

প্রসঙ্গত, ‘প্রচলিত রীতিতে বীজতলা তৈরি না করে জমি ও সময় অপচয়রোধে কৃষি যান্ত্রিকীকরণের যুগোপযোগী পদ্ধতি হচ্ছে “সমলয়” চাষ। স্বল্প জমিতে প্লাস্টিকের ফ্রেমে বা ট্রে-তে লাগানো যায় ধানের বীজ। ২০ থেকে ২৫ দিনের মধ্যে চারা হয়। রাইস ট্রান্সপ্ল্যান্টারের মাধ্যমে ধানের চারা রোপণ করলে সময় কম লাগবে।’

মন্তব্য নেওয়া বন্ধ।