সিএনজি চালাচ্ছিল নুর উদ্দীন, ক্রিস্টিনার ব্যাগ টান দেয় রুবেল

চট্টগ্রাম নগরীতে আন্তার্জাতিক ফটোগ্রাফার ও ইটালির নাগরিক ক্রিস্টিনা জেম্মার ব্যাগ ছিনতাইয়ের ঘটনায় পুলিশের হাতে গ্রেপ্তার হয়েছে সিএমপির তালিকাভুক্ত অপরাধী নুর উদ্দিন, আরাফাত মিয়া ও রুবেল। একই ঘটনায় ছিনতাই হওয়া মোবাইল ক্রয় করে স্টেশন রোড এলাকার এক মেট্রেস ব্যবসায়ীও পুলিশের হাতে আটক হয়েছেন।

নুর উদ্দীন, আরাফাত এবং রুবেল সিএনজি অটোরিকশা চালানোর আড়ালে অনেক আগ থেকেই নগরীতে ছিনতাই করে বেড়ায়। তাদের নামে সিএমপির কোতোয়ালী, পাঁচলাইশ, বায়েজিদ, চকবাজার এবং জেলার বিভিন্ন থানায় ডজনের ওপর মামলা রয়েছে বলে জানায় পুলিশ।

চক্রের নুর উদ্দীন এবং রুবেলকে কোতোয়ালী থানা পুলিশ বৃহস্পতিবার (৪ জানুয়ারি) নগরীর সিনেমা প্যালেস এবং চকবাজার এলাকা থেকে গ্রেপ্তার করে। গভীর রাতে ফটিকছড়ি থেকে গ্রেপ্তার করে আরাফাত মিয়াকে।

তদন্তে সম্পৃক্ত পুলিশ কর্মকর্তারা জানান, মঙ্গলবার রাতে (২ জানুয়ারি) ঘটানার সময় সিএনজি অটোরিকশাটি চালাচ্ছিল নুর উদ্দিন। পেছনের আসনে বসে রুবেল ক্রিস্টিনা জেম্মার ব্যাগ টান দেয়। তার সঙ্গে বসা ছিল আরাফাত মিয়া।

পুলিশ ছিনতাই হওয়া ব্যাগে থাকা মোবাইল সেট, কিছু টাকা উদ্ধার করলেও ক্রেডিট কার্ডসহ ব্যাগটি ড্রেনে ফেলে দেয়ায় সেটি উদ্ধার করতে পারেনি।

নুর উদ্দীনের বরাতে পুলিশ জানায়, ছিনতাকারীরা এসএস খালেদ রোডে ছিনতাই করে সার্শন রোড হয়ে আলমাস সিনেমার সামনে দিয়ে জমিয়াতুল ফালাহ জাতীয় মসজিদের সামনে গিয়ে ব্যাগটি নালায় ফেলে দেয়। এর আগে তারা ব্যাগ থেকে নগদ টাকা এবং মোবাইল সরিয়ে নেয়।

গত মঙ্গলবার (২ জানুয়ারি) দিবাগত রাত ১০.৩৮টায় কোতোয়ালি থানার এসএস খালেদ রোডে কর্ণফুলী টাওয়ারের সামনে ছিনতাইয়ের শিকার হয়েছিলেন ক্রিস্টিনা জেম্মা। সম্প্রতি আলিয়ঁস ফ্রঁসেজ চট্টগ্রামে তাঁর তোলা ছবির প্রদর্শনী সম্পন্ন হয়।

ক্রিস্টিনা জেম্মা জানান, তিনি এবং তাঁর দুই বন্ধু শিল্পকলা একাডেমি থেকে জামালখান যাচ্ছিলেন। পথে এটিএম বুথ থেকে ৩০ হাজার টাকা উত্তোলন করেছেন। ব্যাগে সেই ত্রিশ হাজার টাকা, মোবাইল এবং দুটো ক্রেডিট কার্ড ছিল।

ক্রিস্টিনা জেম্মার সঙ্গে থাকা দেশের বিখ্যাত নৃত্য শিল্পী জাকির তমাল মান্না বলেন, আমরা শিল্পকলা একাডেমিতে ছিলাম। সেখান থেকে জামালখান যাচ্ছিলাম। ক্রিস্টিনাকে গাড়িতে ওঠার কথা বললে সে রাতের নগরীর সৌন্দর্য দেখবে বলে হেঁটে যাবে বলে। আমি আর অ্যানি তাকে সঙ্গে নিয়ে শিল্পকলা থেকে হেঁটে ওয়াসা মোড়, কাজির দেউড়ি হয়ে জামালখান যাচ্ছিলাম। পথে এস আলম টাওয়ারের সামনে এই অটনটি ঘটেছিল।
পথে ক্রিস্টিনা দামপাড়া-নার্সারি মোড়ে এটিএম বুথ থেকে টাকা উত্তোলন করেছিল। সেখানে উত্তোলন করা ৩০ হাজার টাকা তার ব্যাগে ছিল।

পুলিশ জানায়, মুলত এটিএম বুথে টাকা তোলার সময় থেকেই ক্রিস্টিনাদের অনুসরণ করে ছিনতাইকারীরা। ক্রিস্টিনা ও তার বন্ধুরা কাজির দেউড়ি পার হওয়ার সময় সিএনজি নিয়ে তাদের পিছু নেয় ছিনতাইকারীরা। পিছন থেকে অনুসরণ করে কর্ণফুলী টাওয়ারের সামনে এসে ছিনতাইয়ের সুযোগটা পেয়ে যায়।

এঘটনায় শুক্রবার (৫ জানুয়ারি) বেলা সাড়ে ১১টায় সিএমপির দক্ষিণ জোনের উপ-পুলিশ কমিশনারের কার্যালয়ে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়েছে। সেখানে উপ-কমিশনার মোস্তাফিজুর রহমান বিষয়টি বিস্তারিত সাংবাদিকদের জানাবেন।

মন্তব্য নেওয়া বন্ধ।