সিডিএ—নতুন চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা ইউনুছ

চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) চেয়ারম্যান হিসেবে নিয়োগ পেয়েছেন বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ ইউনুস।
বুধবার জনপ্রশাসন (২৪ এপ্রিল) মন্ত্রণালয়ের চুক্তি ও বৈদেশিক নিয়োগ শাখার এক প্রজ্ঞাপনে যোগদানের তারিখ থেকে পরবর্তী তিন বছরের জন্য তাকে নিয়োগ দেয়া হয়।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপসচিব ভাস্কর দেবনাথ বাপ্পি স্বাক্ষরিত এক আদেশে বিষয়টি জানা গেছে। প্রজ্ঞাপনে বলা হয়, ‘মোহাম্মদ ইউনুছকে অন্যান্য প্রতিষ্ঠান ও সংগঠনের সঙ্গে কর্ম-সম্পর্ক পরিত্যাগের শর্তে তিন বছরের জন্য এই নিয়োগ দেয়া হলো।’

বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ ইউনুছ স্কুল ছাত্রলীগের সভাপতি থেকে হয়েছিলেন নগর ছাত্রলীগের সভাপতি। সাবেক মেয়র আ জ ম নাছির উদ্দীন ছিলেন ইউনুছের কমিটির সাধারণ সম্পাদক। ইউনুছ ছাত্রলীগের জাতীয় কমিটিতে দুইবার সদস্য ছিলেন। তারপর যুবলীগের আন্তর্জাতিক বিষয়ক সহ-সাধারণ সম্পদক হিসেবে দায়িত্ব পালন করেন।

১৯৮৮ থেকে ২০২২ পর্যন্ত তিনি উত্তর জেলা আওয়ামী লীগের সদস্য হিসেবে টানা ৩১ বছর দায়িত্ব পালন করেন। বর্তমানে বাংলাদেশ আওয়ামী লীগের জাতীয় কমিটি সদস্য হিসেবে দায়িত্ব পালন করছেন হাটহাজারীর ফরহাদাবাদের সন্তান মোহাম্মদ ইউনুছ।

বর্তমান চেয়ারম্যান জহিরুল আলম দোভাষ ২০১৯ সালের ১৮ এপ্রিল প্রথম দফায় দুই বছরের জন্য সিডিএ চেয়ারম্যান পদে নিয়োগ পেয়েছিলেন। এরপর আবারও তার নিয়োগের মেয়াদ বাড়ানো হলে তা শেষ পর্যায়ে রয়েছে। নগর আওয়ামী লীগের সহ-সভাপতি দোভাষ চট্টগ্রাম সিটি করপোরেশনের ফিরিঙ্গি বাজার ওয়ার্ডে চার বারের কাউন্সিলর ছিলেন।
এরআগে ছয় দফায় টানা ১০ বছর সিডিএ চেয়ারম্যান ছিলেন নগর আওয়ামী লীগের কোষাধ্যক্ষ আবদুচ ছালাম। ছালাম এখন চট্টগ্রাম-৮ আসনের সাংসদ।

মন্তব্য নেওয়া বন্ধ।