১৯ বেসরকারি কন্টেইনার ডিপোর হ্যান্ডলিং চার্জ কমলো ৫ শতাংশ

দেশের ১৯টি বেসরকারি কন্টেইনার ডিপোতে হ্যান্ডলিং চার্জ কমিয়েছে বাংলাদেশ ইনল্যান্ড কনটেইনার ডিপো অ্যাসোসিয়েশন (বিকডা)। বর্ধিত চার্জ ৩ দশমিক ৫ শতাংশ থেকে ৫ শতাংশ কমানো হয়েছে।

এর আগে ডিজেলের দাম বাড়ানোর পর গত ৬ আগস্ট আমদানি কনটেইনার হ্যান্ডলিংয়ে ৩৫ শতাংশ চার্জ বাড়ানো হয়। এখন কমিয়ে তা ৩০ শতাংশে নামিয়ে আনা হয়েছে। ৩০ আগস্ট থেকে এই সিদ্ধান্ত কার্যকর হয়েছে।

মঙ্গলবার (৩০ আগস্ট) এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করেছে বিকডা।

সার্কুলার জানানো হয়েছে, ২০ ফুট কন্টেইনারের জন্য আমদানি কনটেইনার হ্যান্ডলিং প্যাকেজ ৬ আগস্টের আগে ৯ হাজার ৭৫৪ টাকা ছিল। গত ৬ আগস্ট থেকে তা বাড়িয়ে ১৩ হাজার ৮০ টাকায় করা হয়। এখন তা ১২ হাজার ৬০৫ টাকা নির্ধারণ করা হয়েছে।

একইসঙ্গে ৪০ ফুট কনটেইনারের জন্য প্যাকেজ চার্জ আগে ছিল ১১ হাজার ২৫৫ টাকা। পরে ৬ আগস্ট তা বাড়িয়ে ১৫ হাজার ১০৭ টাকা করা হয়। নতুন সিদ্ধান্ত অনুযায়ী এখন থেকে এই চার্জ ১৪ হাজার ৫৫৭ টাকা নির্ধারণ করা হয়েছে।

সোমবার (২৯ আগস্ট) ডিজেলের দাম প্রতি লিটারে পাঁচ টাকা কমানোর ঘোষণা দিলে মঙ্গলবার বিকডার সদস্যরা একটি বৈঠকে (ভার্চুয়াল) চার্জ কমানোর সিদ্ধান্ত নেন।

অন্যদিকে, খালি কনটেইনার হ্যান্ডলিংয়ের ক্ষেত্রে শুল্ক আগের ২৪ শতাংশ বৃদ্ধির বিপরীতে নতুন ঘোষণা অনুযায়ী ২০ দশমিক ৫ শতাংশ বৃদ্ধি করা হবে। আবার রপ্তানি কনটেইনার হ্যান্ডলিংয়ে ২৫ শতাংশ বাড়ানোর আগের সিদ্ধান্তের বিপরীতে ৩০ আগস্ট থেকে ২১ দশমিক ৫ শতাংশ বাড়ানো হবে।

মন্তব্য নেওয়া বন্ধ।