হিমালয়ের ২০ হাজারী আরও একটি পর্বতচূড়া স্পর্শ করলেন বাবর

মাউন্ট এভারেস্টের লাল সবুজের পতাকা উড়ানোর পথে আছেন চট্টগ্রামের সন্তান ডা. বাবর আলী। চলতি পথে তিনি আরেকটি ২০ হাজারী শৃঙ্গে লাল-সবুজের পতাকা উড়িয়েছেন।

মঙ্গলবার (১৬ এপ্রিল) ভোর ৫.৪৫টায় তিনি ৬ হাজার ১১৯ মিটার (২০ হাজার ৭৫ ফুট) উচ্চতার লবুচে ইস্ট পর্বতের শীর্ষে পৌঁছেন বলে চট্টগ্রাম খবরকে নিশ্চিত করেছেন বাবরের এভারেস্ট অভিযানের সমন্বয়ক ফরহান জামান। এর আগে বাবর ২০২২ সালে প্রথম বাংলাদেশি হিসেবে হিমালয়ের অন্যতম দুর্গম ও টেকনিক্যাল চূড়া আমা দাবলাম (২২ হাজার ৩৪৯ ফুট) আরোহণ করেন বাবর।

সমন্বয়ক ফরহান জামান আরও জানান, পরিকল্পনা অনুসারে মঙ্গলবার লবুচে গ্রাম (৪ হাজার ৯১০ মিটার) থেকে পথচলা শুরু করে উঠে আসে ৫ হাজার ২০০ মিটার উচ্চতার লবুচে লোয়ার হাইক্যাম্পে। এই পর্বতে একটি আপার হাই-ক্যাম্পও আছে আরেকটু উঁচুতে। নিচের ক্যাম্পেই সন্ধ্যা কাটায় সদলবলে। এরপর আজ মাঝরাত ১.১৫ মিনিটে যাত্রা শুরু করে চূড়ার উদ্দেশ্যে। আর ভোর ৫.৪৫ মিনিটে পৌঁছায় ৬ হাজার ১১৯ মিটার (২০ হাজার ৭৫ ফুট) উচ্চতার লবুচে ইস্ট পর্বতের শীর্ষে।

ডা. বাবর চূড়ায় কিছুটা সময় কাটিয়ে সকাল ৯টায় পৌঁছে যায় লবুচে লোয়ার হাই ক্যাম্পে। সেখানে অন্যরা ফিরে এলে নিজেদের সরঞ্জাম গুটিয়ে ফের সাড়ে এগারোটায় রওনা দিয়ে দুপুর একটায় চলে এসেছে লবুচে গ্রামে। দলের সবাই সুস্থ ও ফুরফুরে মেজাজে আছে।

প্রসঙ্গত, মাউন্ট এভারেস্টে লাল-সবুজ পতাকা ওড়াতে গত ১ এপ্রিল ডা. বাবর আলী নেপালের উদ্দেশ্যে দেশ ছেড়েছেন। এবারের মাউন্ট এভারেস্টের পাশাপাশি বাবর ২৭ হাজার ৯৪০ ফুটু উচ্চতার বিশ্বের চতুর্থ উচ্চতম শৃঙ্গ মাউন্ট লোৎসেও আরোহণ করবেন। ধীরে ধীরে তিনি এগিয়ে যাচ্ছেন লক্ষ্যপানে।

মন্তব্য নেওয়া বন্ধ।