মধ্যবয়সে খুন করে বৃদ্ধ বয়সে মৃত্যুদণ্ডের সামনে খুনি!

চট্টগ্রামের লোহাগাড়ায় ২০০২ সালে ব্যবসায়ী জানে আলম হত্যাকাণ্ডের ঘটনায় মৃত্যুদণ্ডাদেশ প্রাপ্ত আসামি আয়ুব আলীকে (৭০) গ্রেপ্তার করেছে পুলিশ। খুনি আইয়ুব আলী লোহাগাড়ার আমিরাবাদের আমির খান চৌধুরী পাড়ার এয়াকুব মিয়ার ছেলে। জানে আলমকে যখন কুপিয়ে ও গুলি করে হত্যা করা হয় তখন খুনি আয়ুবের বয়স ছিল ৪৯ বছর।

খুনি আয়ুবের গ্রেপ্তারের বিষয়টি চট্টগ্রাম খবরকে নিশ্চিত করেছেন জেলার অতিরিক্ত পুলিশ সুপার (বিশেষ শাখা) আবু তৈয়ব মো. আরিফ। তিনি বলেন, লোহাগাড়া থানার হত্যায় মামলায় (মামলা নং-২১(০৩)০২, জিআর-৪৯/০২, দায়রা-৩০৮/০৪) মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি আয়ুব আলীকে শুক্রবার রাতে অভিযান চালিয়ে গ্রেপ্তার করা হয়েছে।

লোহাগাড়া থানার অফিসার ইনচার্জ (ওসি) মুহাম্মদ আতিকুর রহমান বলেন, ২০০২ সালে ব্যবসায়ী জানে আলম হত্যা মামলার ৮ নম্বর আসামি ছিলেন আয়ুব আলী। এই হত্যাকাণ্ডের রায়ে আদালত ১০ জনকে মৃত্যুদণ্ড এবং ৮ জনকে যাবজ্জীবন সাজা দিয়েছিলেন। আসামি পক্ষ উচ্চ আদালতে আপিল করলে আদালত আয়ুব আলীসহ ৮ জনের মৃত্যুদণ্ডাদেশ বহাল রাখেন।

হত্যাকাণ্ডের শিকার জানে আলমের ছেলে ব্যারিস্টার তৌহিদুল ইসলাম জানান, ২০০১ সালের নভেম্বরে তার চাচা মাহমুদুল হককে হত্যা করা হয়েছিল জমির বিরোধে। ওই হত্যা মামলার স্বাক্ষী ছিলেন জানে আলম। ভাই হত্যার সাক্ষী হওয়া তাঁকেও খুনিরা ২০০২ সালের মার্চে কুপিয়ে এবং গুলি করে হত্যা করে।
মাহমুদুল হক হত্যা মামলাটি আদালতে বিচারাধীন আছে। ২০০৭ সালে জানে আলম হত্যা মামলার রায় দেন আদালত। রায়ে ১২ জনের মৃত্যুদণ্ড এবং ৮ জনের যাবজ্জীবন সাজা দিয়েছিলেন আদালত। পরে আসামি পক্ষ মৃত্যুদণ্ডাদেশের বিরুদ্ধে উচ্চ আদালতে আপিল করলে শুনানি শেষে আদালত ১০ জনের মৃত্যুদণ্ড বহাল রাখেন।

আয়ুব আলী এতদিন ছদ্মবেশে বিভিন্ন স্থানে আত্মগোপনে ছিলেন। আত্মগোপনের থাকা অবস্থায় তাকে হাটহাজারীর ফতেয়াবাদ থেকে গ্রেপ্তার করে পুলিশ।

মন্তব্য নেওয়া বন্ধ।