চট্টগ্রামে বৃষ্টির সম্ভাবনা

তীব্র দাবদাহে নাকাল হয়ে উঠেছে জনজীবন। গরমে প্রায় অসহ্য হয়ে ওঠেছে মানুষের জীবন। গরমে শরীর ক্লান্ত হয়ে বাড়ছে অবসাদ, কমছে কর্মক্ষমতা। এক ফোঁটা বৃষ্টির জন্য আকাশের পানে চেয়ে আছেন মানুষ। অবশেষে বৃষ্টির বিষয়ে সুখবর দিয়েছেন আবহাওয়া অফিস। আজ সন্ধ্যার পর থেকে চট্টগ্রামের দুই-এক জায়গায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

সোমবার (১৭ এপ্রিল) চট্টগ্রাম পতেঙ্গা আবহাওয়া অফিসের সহকারী আবহাওয়াবিদ শেখ হারুনুর রশিদ বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, আজ চট্টগ্রামে সর্বোচ্চ তাপমাত্রা জেলার সীতাকুণ্ডে। সেখানে তাপমাত্রা ৩৯ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন চট্টগ্রাম নগরীতে ৩৩.৭ ডিগ্রি সেলসিয়াস। এ ছাড়া সন্দ্বীপে ৩৬. ৬ ডিগ্রি সেলসিয়াস। চট্টগ্রামে আজ দুয়েক জায়গায় হালকা বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। কিছু কিছু জায়গায় আকাশে মেঘ তৈরি হচ্ছে। তাপমাত্রা ধীরে ধীরে কমতে পারে।

তিনি আরও বলেন, আজ সন্ধ্যা ৬টা থেকে আগামীকাল সন্ধ্যা ৬টা পর্যন্ত চট্টগ্রাম এবং এর আশেপাশের এলাকায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এ সময় আকাশ সাময়িকভাবে মেঘলা থাকতে পারে।এছাড়া রাত এবং দিনের তাপমাত্রা প্রায় অিপরিবর্তিত থাকতে পারে। সেইসাথে ঘন্টায় ১০-২০ কিলোমিটার বেগে বাতাস প্রবাহিত হতে পারে।

আবহাওয়া অফিস সূত্র আরও জানিয়েছে, আজ দুপুর ১২টায় রাঙামাটিতে ৩৭, কুমিল্লায় ৩৮, চাঁদপুরে ৩৭.৫, কক্সবাজারে ৩৩.৭ ও টেকনাফে ৩৪.৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

এদিকে সোমবার আগের থেকে কিছুটা কম গরম অনুভব হয়েছে চট্টগ্রাম নগরীতে। সেই সাথে মাঝে মাঝে বয়ে যাওয়া শীতল বাতাস স্বস্তি দিচ্ছে। সাধারিণ জনগণ বলছেন, গরমে একেবারে অসহ্য হয়ে ওঠেছে জীবন। দিনের বেলায় ঘর থেকে বের হওয়াও মুশকিল হয়ে পড়েছে। রাতে তাপমাত্রা কিছুটা কমলেও তা অপর্যাপ্ত। আর তাই বৃষ্টি এলে এ গরম থেকে রেহাই মিলবে বলে মনে করছেন তারা।

মন্তব্য নেওয়া বন্ধ।